কেন ঢাকায় ঘন্টায় তালাক ১টি! - Alochitobangladesh
শনিবার, ২১ মে ২০২২ । ৭ জ্যৈষ্ঠ ১৪২৯
Dating App

কেন ঢাকায় ঘন্টায় তালাক ১টি!

মোঃ নাজমুল ইসলাম বিন ফরহাদ, ঢাকা জেলা প্রতিনিধি,>>> »

করোনাকালে ঢাকায় বেড়েছে বিবাহবিচ্ছেদ। ঢাকায় দৈনিক বিবাহবিচ্ছেদ ঘটে ৩৯টি। যা মাস শেষে হয়ে দাঁড়াচ্ছে হাজারের বেশি। আর এই তালাক আবেদনকারী ৭০ ভাগই নারী। নারীর আত্মসম্মানবোধ আর্থিক সক্ষমতা বাড়া প্রধান কারণ বলছেন আইনজীবীরা।

ঢাকার দুই সিটির তথ্য বিশ্লেষণ করে দেখা যাচ্ছে, ঢাকাতে বিয়েবিচ্ছেদের প্রবণতা বেড়েছে ৩৮ শতাংশ। ২০১৮ থেকে ২০১৯ এই প্রবণতা বেড়েছে ১৭ শতাংশ। ২০১৯ এর তুলনায় ২০২০ এ প্রবণতা বেড়েছে ৩০ শতাংশ। ২০১৯ এ তালাক হয়েছে মাসে ৯২০টি। ২০২০-এ তালাক হয়েছে মাসে ১১৯৪টি। আর ঘন্টায় আবেদন ১টি।

নারী কর্তৃক এত বিচ্ছেদ আবেদন এর প্রধান কারণ হিসেবে বিশ্লেষকরা বলছেন নারীর সামাজিক অগ্রগতি, নারীর অর্থনৈতিক স্বাবলম্বীতা, দৃষ্টিভঙ্গির পরিবর্তন ও প্রভৃতি কারন। কর্মক্ষেত্রে নারীদের অধিক যোগদানের কারণে পরিবারের পুরুষের উপর নির্ভরশীলতা কমে গেছে। দৃষ্টিভঙ্গির পরিবর্তন হয়ে অসহ্যকর হয়ে গেছে নানা বোঝাপড়া। পরিবারের ঝগড়া-বিবাদ থাকবে, থাকবে ভিন্ন বিষয়ে চিন্তাধারার পার্থক্য কিন্তু সহিষ্ণুতার অভাবে বিচ্ছেদের সংখ্যা দিন দিন বেড়েই যাচ্ছে। তাছাড়া আধুনিকতার খোলামেলা চিন্তা ধারার মাঝে বিবাহের এক প্রকার মানসিক চাপ হিসেবে মনে করছে আধুনিক নারী পুরুষেরা। যা বিচ্ছেদের অন্যতম একটি কারণ।

বিশ্লেষকরা এই সংকট সমাধানের জন্য বলছেন, মানসিক চাপ কমাতে নানা ধরনের এক্সারসাইজ, ঘোরাফেরা,ভ্রমন করতে হবে। একে অপরের প্রতি সহিংসতা বজায় রেখে কোন বিষয়ে সিদ্ধান্ত নেয়া। সন্তানের জন্য হলেও একত্রে বসবাসের সর্বশেষ চেষ্টাটুকু করে যেতে হবে।

শেয়ার করুন »

মোঃ নাজমুল ইসলাম বিন ফরহাদ, ঢাকা জেলা প্রতিনিধি,>>> »

মন্তব্য করুন »

Men who abuse anabolic steroids risk long-term testicular problems even after they quit best australian steroid site anaboteen anabolic duo