চবিতে বাংলা ভাষায় প্রথমবারের মতো তিন মিনিটের গবেষণাকর্ম উপস্থাপনা - Alochitobangladesh
শনিবার, ২৫ জুন ২০২২ । ১১ আষাঢ় ১৪২৯
Dating App

চবিতে বাংলা ভাষায় প্রথমবারের মতো তিন মিনিটের গবেষণাকর্ম উপস্থাপনা

অনলাইন ডেস্ক »

প্রথিতযশা বিজ্ঞানী জামাল নজরুল ইসলাম স্মরণে আয়োজিত তরুণ গবেষক সম্মেলনে অনুষ্ঠিত হয়েছে গবেষণাকর্মের প্রাণবন্ত উপস্থাপনা ৷ এতে নির্বাচিত ৮ জন প্রতিযোগী তাদের গবেষণা উপস্থাপন করেছেন।

শনিবার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ব্যবসায় প্রশাসন অনুষদের মিলনায়তনে জামাল নজরুল ইসলাম গবেষণা কেন্দ্র এবং চবির উচ্চশিক্ষা গবেষণা প্রতিষ্ঠানের (সিইউআরএইচএস) সম্মিলিত আয়োজনে ৭৫টি বিশ্ববিদ্যালয়ের ৫২৪ জন গবেষক উপস্থিত ছিলেন।

এ সময় সিইউআরএইচএসের মডারেটর এবং অনুষ্ঠান পরিচালক ড. আদনান মান্নান বলেন, ১২০টি দেশে ইংরেজি ভাষায় থ্রি মিনিট থিসিস অনুষ্ঠিত হয়। বাংলা ভাষায় এবারই প্রথম থ্রি মিনিট থিসিস হচ্ছে। কারণ শুধু গবেষণা করলেই তো হবে না, তা অবশ্যই দেশের শ্রোতাদের কাছে বোধগম্য হওয়া প্রয়োজন। নিজের ভাষায় গবেষণা করলে শিক্ষার্থীরাও গবেষণায় আগ্রহী হতে পারে।
থ্রী মিনিট থিসিস মূল্যায়নের জন্য ছিলেন পাঁচ জন বিচারক। তারা হলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞানের প্রফেসর ড. আরশাদ মোমেন, বিজ্ঞানী ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার বোর্ড মেম্বার গবেষক ড. সেঁজুতি সাহা, কবি ও সাংবাদিক আবুল মোমেন, চবির নাট্যকলা বিভাগের সহযোগী অধ্যাপক আসিম দাস এবং উইমেন চ্যাম্বার অপ কমার্সের ভাইস প্রেসিডেন্ট প্রফেসর মুনাল মাহমুদ। এছাড়াও শ্রোতাদের পছন্দের গবেষক নির্বাচনের জন্য ছিল পিপলস চয়েস অ্যাওয়ার্ড।

৫২৪ জন গবেষকের মধ্যে আট জন গবেষক তাদের গবেষণাপত্র উপস্থাপন করার সুযোগ পেয়েছেন। তারা প্রত্যেকেই ৩ মিনিটের মধ্যে তাদের গবেষণার মূল বিষয়বস্তু সহজ ভাষায় উপস্থাপন করেন। তারা হলেন, চটগ্রাম বিশ্ববিদ্যালয়ের মেরিন সাইন্সে থেকে ফজিলাতুন্নেছা। যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে হুজ্জাতুল ইসলাম সাইদ। নর্থ সাউথ ইউনিভার্সিটি থেকে ড. মোহাম্মদ আজমাইন ইকতিদার। মিলিটারি ইনস্টিটিউট অব সাইন্স এবং টেকনোলজি থেকে সাক্ষর চৌধুরী।

সিলেট শাহজালাল বিজ্ঞান বিশ্ববিদ্যালয় থেকে মো. উদয় রহমান। প্রিমিয়ার ইউনিভার্সিটি থেকে সাইফ উদ্দিন মুন্না। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সমুদ্র বিজ্ঞান বিভাগের বিজ্ঞানী মনিশা দাস। চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এ্যানিম্যাল সাইন্স বিশ্ববিদ্যালয় থেকে জাহান আরা।

শেয়ার করুন »

অনলাইন ডেস্ক »

মন্তব্য করুন »

Men who abuse anabolic steroids risk long-term testicular problems even after they quit best australian steroid site anaboteen anabolic duo