নারী জাগরণের অগ্রপথিক, পটুয়াখালীর জেলা ও দায়রা জজ রোকসানা বেঞ্জু - Alochitobangladesh
শনিবার, ২১ মে ২০২২ । ৭ জ্যৈষ্ঠ ১৪২৯
Dating App

নারী জাগরণের অগ্রপথিক, পটুয়াখালীর জেলা ও দায়রা জজ রোকসানা বেঞ্জু

বরগুনা প্রতিনিধিঃ »

নারী জাগরণের অগ্রপথিক, পটুয়াখালীর জেলা ও দায়রা জজ রোকসানা বেঞ্জু আপাকে গুনীজন সংবর্ধনা দিয়েছেন স্থানীয় বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠন। সম্মিলিত সামাজিক আন্দোলন বরগুনা জেলা শাখার উদ্যোগে শনিবার সন্ধ্যায় বরগুনা প্রেসক্লাব মিলনায়তনে এ সংবর্ধনার আয়োজন করা হয়।

অদম্য মেধা, কঠিন শ্রম আর আত্মপ্রচেষ্টার মধ্য দিয়ে বরগুনায় যে কয়জন নারী আজ অনুসরণীয়, তাঁদের মধ্যে রোখসানা বেনজু অন্যতম। রোখসানা বেনজু দক্ষিণবঙ্গের প্রথম নারী যিনি জেলা ও দায়রা জজ হিসেবে দায়িত্ব পালন করছেন। মহান মুক্তিযুদ্ধের চেতনায় দেশাত্ববোধের তাগিদে নিজেকে যিনি সঁপে দিয়েছেন দেশ ও জাতির কল্যাণে। পুরুষতান্ত্রিক সমাজ ব্যবস্থায় শত প্রতিকূলতাকে পাশ কাটিয়ে নিজেকে যিনি দাঁড় করিয়েছেন নারী জাগরণের অগ্রপথিক হিসেবে।

রোখসানা বেনজু একাধারে একজন সঙ্গীত শিল্পী ও সংস্কৃতজন। ছোটবেলা থেকেই বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক কর্মকান্ডে জরিত ছিলেন। ছাত্রজীবন থেকেই রেডিও টেলিভিশনের নিয়মিত শিল্পী ছিলেন রোখসানা বেঞ্জু। বরগুনার সাংস্কৃতিক অঙ্গণে রয়েছে তার গুরুত্বপূর্ণ অবদান। আটপৌরে সমাজের রক্তচক্ষুকে উপেক্ষা করে একজন রোখসানা বেনজু তাঁর শৈশব-কৈশরেই প্রমান করেছেন নারীরা শুধুই নারী নয়। ধর্মীয় গোড়ামী আর সামাজিক কুসংস্কারকে ভেঙে চুড়ে একাকার করে দিয়েছেন তিনি বারবার।

বরগুনা সরকারি বালিকা বিদ্যালয় থেকে এসএসসি ও বরগুনা সরকারি কলেজ থেকে এইচএসসি পাস করে ঢাকা বিশ্বদ্যিালয়ে আইন বিষয়ে লেখাপড়া করেন রোখসানা বেনজু। নবম বিসিএস-এ উত্তীর্ণ হয়ে সহকারী জজ হিসেবে চাকরিতে যোগদান করেন তিনি।

বিচার বিভাগীয় চাকরির পাশাপাশি বরগুনা জেলার সামাজিক ও সাংস্কৃতিক অঙ্গণের সাথে নিয়মিত যোগাযোগ রেখে এসেছেন রোখসানা বেনজু। বরগুনার অসংখ্য দরিদ্র ও অসহায় পরিবারের পাশে দাঁড়িয়েছেন তিনি নিভৃতে নিরবে।

সম্মিলিত সামাজিক আন্দোলন বরগুনা জেলা শাখার সাধারণ সম্পাদক অ্যাড. সোহেল হাফিজ বলেন, যে সমাজে গুনীজনদের সমাদর যত বেশি সেই সমাজ চিন্তা-চেতনা ও সুকুমারবৃত্তিতেও ততটাই উন্নত। গুনীজনদের সম্মাননা জানানো এবং সমাজের সকলে মিলে গুনীজনদের প্রেরণা যোগানোর তাগিদ থেকেই নারী জাগরণের একজন অগ্রপথিক রোখসানা বেনজুকে আজকের এ সম্মাননা। একজন রোখসানা বেনজুর পদাঙ্ক অনুসরণ করে সামনের দিকে এগিয়ে যাবে বরগুনার তরুণ প্রজন্ম এমনটাই প্রত্যাশা সম্মিলিত সামাজিক আন্দোলন, বরগুনা জেলা শাখার।

শেয়ার করুন »

বরগুনা প্রতিনিধিঃ »

মন্তব্য করুন »

Men who abuse anabolic steroids risk long-term testicular problems even after they quit best australian steroid site anaboteen anabolic duo