asdsadsadsa শিশুদের করোনা সুরক্ষায় চট্টগ্রামে পৌঁছেছে দেড় লাখ টিকা - Alochitobangladesh
বুধবার, ১০ আগস্ট ২০২২ । ২৬ শ্রাবণ ১৪২৯

শিশুদের করোনা সুরক্ষায় চট্টগ্রামে পৌঁছেছে দেড় লাখ টিকা

অনলাইন ডেস্ক »

করোনাভাইরাস থেকে রক্ষায় বয়স্কদের পাশাপাশি শিশুদেরও টিকা দেওয়ার উদ্যোগ নেয়া হয়েছে। এ লক্ষ্যে পাঁচ থেকে ১১ বছর বয়সী শিশুদের জন্য বিশেষভাবে তৈরি ফাইজার এর দেড় লাখ পেডিয়াট্রিক ডোজ টিকার প্রথম চালান চট্টগ্রাম পৌঁছেছে। রবিবার ভোরে টিকা বহনকারী একটি গাড়ি চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয়ে পৌঁছেছে।

জানা যায়, গত শনিবার দুপুরে পাঁচ থেকে ১১ বছর বয়সী শিশুদের জন্য বিশেষভাবে তৈরি ১৫ লাখ ২ হাজার ৪০০ ডোজ ফাইজার পেডিয়াট্রিক টিকার প্রথম চালান দেশে আসে। কোভ্যাক্স ফ্যাসিলিটির আওতায় এই টিকা পাওয়া গেছে। চট্টগ্রামে টিকাগুলো প্রদানের ব্যাপারে এখনও পূর্ণাঙ্গ প্রস্তুতি নেয়া হয়নি। আগামী এক সপ্তাহ পর টিকা প্রদান শুরু হওয়ার কথা।

চট্টগ্রাম জেলার সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী বলেন, শিশুদের জন্য বিশেষ টিকার দেড় লাখ ডোজের প্রথম চালান চট্টগ্রামে এসেছে। এগুলো সংরক্ষণের ব্যবস্থা করেছি। শিশুদের টিকাদান কার্যক্রম শুরু করার আগে স্বাস্থ্যকর্মীদের প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে। এখন সে প্রক্রিয়া চলছে। তাছাড়া টিকাগুলো বিশেষ ব্যবস্থায় সংরক্ষণ করতে হয়। তাই টিকাদান কার্যক্রম কোথায় কিভাবে চালানো হবে তাও নির্ধারণ করতে হবে। এসব প্রক্রিয়া সম্পন্ন করতে সপ্তাহখানেক সময় লাগতে পারে। তিনি বলেন, শিক্ষা মন্ত্রণালয়ের সহায়তায় শিক্ষাপ্রতিষ্ঠানের মাধ্যমে শিশুদের তালিকা তৈরির কাজ চলছে। শুরুতে স্কুলে টিক দেওয়া হবে। এরপর যারা স্কুলে যায় না, তাদের জন্য ক্যাম্পেইন করে টিকা দেওয়ার কথা রয়েছে। করোনা থেকে সুরক্ষায় শিশুদের দুই ডোজ করে টিকা দেওয়া হবে।

শেয়ার করুন »

অনলাইন ডেস্ক »

মন্তব্য করুন »

Men who abuse anabolic steroids risk long-term testicular problems even after they quit best australian steroid site anaboteen anabolic duo