রবিবার, ১৭ অক্টোবর ২০২১ । ২ কার্ত্তিক ১৪২৮
Dating App

সৌদি আরবে ২৮মে থেকে শিথিল করা হয়েছে কারফিউ, ৩১মে থেকে মসজিদগুলো খোলা

সৌদি আরব থেকে আবদুল কাদের সৌরভ »

সৌদি আরবের কর্তৃপক্ষগুলি করোনভাইরাসের আশঙ্কায় কিছুটা বিধিনিষেধ আরোপ করার সিদ্ধান্ত নিয়েছে, যা কিছু অর্থনৈতিক ও বাণিজ্যিক কার্যক্রম চলাচল ও পুনরায় চালু করার অনুমতি দিয়েছে, মঙ্গলবার ভোরে সৌদি প্রেস এজেন্সি স্বরাষ্ট্র মন্ত্রনালয় এক সূত্রের বরাত দিয়ে জানিয়েছে।

এই পদক্ষেপের ফলে অভ্যন্তরীণ বিমান পুনরায় চালু, মসজিদ, রেস্তোঁরা ও ক্যাফেটারিয়া খোলার এবং কাজের উপস্থিতিও মঞ্জুরি দেওয়া হয়েছে, তবে ওমরাহ তীর্থযাত্রার অস্থায়ী স্থগিতাদেশ কার্যকর রয়েছে।

তিনটি ধাপে নিষেধাজ্ঞাগুলো সহজ করা হয়েছে।

প্রথম ধাপে বৃহস্পতিবার (মে ২৮) থেকে শুরু হয়ে ৩০ মে এ শেষ হওয়ার সাথে সাথে পর্যায়ক্রমে নিষেধাজ্ঞাগুলি সহজ করা হবে।

প্রথম ধাপে, ব্যক্তিগত গাড়িতে সৌদি আরবের সমস্ত অঞ্চলে এবং এর মধ্যে চলাচলকে সকাল ৬ টা থেকে ৩টা অবধি অনুমতি দেওয়া হবে শুধুমাত্র মক্কা ছাড়া। অর্থনৈতিক ও বাণিজ্যিক কার্যক্রম খুচরা ও পাইকারি দোকান এবং মলগুলিতে আবার শুরু হবে তবে বিউটি সেলুন, নাপিত দোকান, স্পোর্টস ক্লাব, স্বাস্থ্য ক্লাব, বিনোদন কেন্দ্র এবং সিনেমাগুলি সামাজিক দূরত্বের উদ্বেগের কারণে বন্ধ থাকবে।

দ্বিতীয় ধাপে, যা ৩১ শে মে থেকে শুরু হয়ে ২০ শে জুন শেষ হবে, সকাল ৬ টা এবং রাত ৮ টা থেকে চলাচলের অনুমতি দেওয়া হয় মক্কা ব্যতীত সৌদি আরবের সমস্ত অঞ্চলে। জুমার নামাজ সহ সমস্ত জামাত মক্কা ব্যতীত সৌদি আরব জুড়ে সমস্ত মসজিদে পুনরায় শুরু হবে।

কর্মক্ষেত্রের উপস্থিতি স্থগিতকরণের ফলে মন্ত্রণালয়, সরকারী সত্ত্বা এবং বেসরকারী খাতের সংস্থাগুলির সমস্ত কর্মচারী তাদের অফিস থেকে কাজ করতে ফিরে আসতে পারবে যদি তারা কঠোর সতর্কতা নির্দেশিকা অনুসরণ করে।

ব্যক্তিগত পরিবহন ব্যবহার করে সৌদি আরবের অঞ্চলগুলির মধ্যে ভ্রমণ স্থগিতের জায়গাটি আর থাকবে না। সিভিল এভিয়েশন কর্তৃপক্ষ এবং স্বাস্থ্য মন্ত্রনালয়ের নির্ধারিত সতর্কতামূলক ব্যবস্থাগুলি মেনে চললে বিমান সংস্থা দেশীয় ফ্লাইট পরিচালনা করতে অনুমতি পাবে। তবে আন্তর্জাতিক উড়ানের স্থগিতাদেশ পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত চলবে।

খাদ্য ও পানীয় পরিবেশন করা রেস্তোঁরা ও ক্যাফেগুলি আবারও খুলতে পারে, তবে বিউটি সেলুন, নাপিত দোকান, স্পোর্টস ক্লাব, স্বাস্থ্য ক্লাব, বিনোদন কেন্দ্র এবং সিনেমাগুলি দ্বিতীয় পর্যায়ে পুনরায় চালু হবেনা। বিবাহ ও জানাজায় ৫০জনের বেশি সামাজিক সমাবেশ নিষেধাজ্ঞা কার্যকর থাকবে। ২১ শে জুন থেকে শুরু হওয়া তৃতীয় ধাপে, রাজ্যটি “স্বাভাবিক” অবস্থায় ফিরে আসবে যেমনটি করোনভাইরাস লকডাউন ব্যবস্থা বাস্তবায়নের আগে ছিল।

ইতোমধ্যে মক্কায়, প্রথম পর্যায়ের পদক্ষেপগুলি ৩১ শে মে থেকে ২০ শে জুনের মধ্যে বাস্তবায়ন করা হবে এবং ২মে থেকে দ্বিতীয় পর্ব শুরু হবে। শুক্রবারের নামাজ এবং সমস্ত জামাত নামাজটি গ্র্যান্ড মসজিদে অনুষ্ঠিত হবে, কেবলমাত্র ইমামরা অংশ নেবেন এবং কর্মচারীবৃন্দ।

শেয়ার করুন »

সৌদি আরব থেকে আবদুল কাদের সৌরভ »

মন্তব্যসমূহ »

  1. 20 শে জুন থেকে মসজিদে হারাম এবং মাতাফ সর্বসাধারণের জন্য খুলে দেওয়া হবে এটা তাহলে কি মোটামুটি কনফার্ম?

মন্তব্য করুন »