উষ্ণায়নের যুগ শেষে বিশ্বে স্ফুটনাঙ্কের যুগ চলে এসেছে: হুঁশিয়ারি আন্তোনিও গুতেরেস

জাতিসংঘের প্রধান সতর্ক করে বলেছেন, বিশ্বব্যাপী স্ফুটনাঙ্কের যুগ চলে এসেছে। জুলাই মাস পৃথিবীতে সর্বোচ্চ উষ্ণতম মাসের রেকর্ড গড়তে যাচ্ছে। এরমধ্যে জাতিসংঘ প্রধান এই মন্তব্য করলেন।

নিউইয়র্কে জাতিসংঘের সদর দফতরে ব্রিফিংয়ে আন্তোনিও গুতেরেস বলেন, ‘বিশ্ব উষ্ণায়নের যুগ শেষ হয়েছে। এখন স্ফুটনাঙ্কের যুগ শুরু হয়েছে। জলবায়ু পরিবর্তনের প্রভাব ভীতিকর। রাষ্ট্রগুলোর নেতাদের নেতৃত্ব দিতে হবে। আর দ্বিধা করার অবসর নেই। আর কোনো অজুহাত চলবে না। অন্যদের এগিয়ে আসার জন্য আর অপেক্ষা করার সময় নেই।’

বিশ্ব আবহাওয়া সংস্থা এবং ইউরোপীয় কমিশনের কোপার্নিকাস ক্লাইমেট চেঞ্জ সার্ভিসের মতে, জুলাই সর্বকালের উষ্ণতম মাস হতে চলেছে। জুলাই মাসে সমুদ্রে সর্বোচ্চ তাপমাত্রা দেখা গেছে।
গুতেরেস বলেন, বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি ১.৫ ডিগ্রি সেলসিয়াসে সীমাবদ্ধ করা এবং জলবায়ু পরিবর্তনের সবচেয়ে খারাপ পরিস্থিতি এড়ানো সম্ভব।

২০১৫ সালে হওয়া প্যারিস জলবায়ু চুক্তির লক্ষ্য বৈশ্বিক উষ্ণতাকে ২ ডিগ্রি সেলসিয়াসের নিচে, বিশেষত ১.৫ ডিগ্রি সেলসিয়াসে সীমাবদ্ধ করা। জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াই করার জন্য শতাব্দীর শেষের দিকে জাতিসংঘ অনুরোধ করেছে, দেশগুলো ২০৩০ সালের মধ্যে তাদের কার্বন নির্গমন অর্ধেক কমিয়ে দেবে এবং ২০৫০ সালের মধ্যে নেট জিরো বাস্তবায়ন করবে।

গুতেরেস বলেন, আমাদের জি-২০ সদস্যদের কাছ থেকে নতুন জাতীয় নির্গমন হ্রাস লক্ষ্যমাত্রা প্রয়োজন। তিনি কোম্পানিগুলোর পাশাপাশি শহর, অঞ্চল এবং আর্থিক প্রতিষ্ঠানগুলোকে বিশ্বাসযোগ্য রূপান্তর পরিকল্পনা নিয়ে জলবায়ু উচ্চাকাঙ্ক্ষা শীর্ষ সম্মেলনে আসার আহ্বান জানান।

তিনি বলেন, আর গ্রিনওয়াশিং নয়, আর প্রতারণা নয়। নেট জিরো অ্যালায়েন্সকে থামাতে অ্যান্টি-ট্রাস্ট আইনের অপমানজনক ব্যবহার আর চলবে না। তিনি বলেন, সর্বত্র প্রমাণ রয়েছে। মানবতা ধ্বংসের সূচনা করেছে। তবে এটি হতাশা তৈরি করবে না, বরং কর্মে উদ্বুদ্ধ করবে। আমরা এখনও চাইলে সবচেয়ে খারাপ পরিস্থিতি রোধ করতে পারি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights