আইএস এখনও ইরাকের জন্য হুমকি : মার্কিন রাষ্ট্রদূত

অনলাইন ডেস্ক
ইরাকে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত অ্যালিনা রোমানোস্কি রয়টার্সকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেছেন, আইএস এখনও ইরাকে হুমকি হয়ে দাঁড়িয়েছে। তিনি বলেন, আইএসকে পুরোপুরি পরাজিত করতে ইরাকের সঙ্গে মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোটের কাজ শেষ হয়নি।

প্রধানমন্ত্রী মোহাম্মদ শিয়া আল-সুদানিসহ সিনিয়র ইরাকি রাজনীতিবিদরা বারবার বলেছেন, গোষ্ঠীটি ইরাকে আর হুমকি নয় এবং জোটের প্রয়োজন নেই। যদিও এর সহযোগীরা বিভিন্ন জায়গায় হামলা চালিয়ে যাচ্ছে।

বাগদাদে মার্কিন দূতাবাসে রোমানোভস্কি বলেন, আমরা উভয়ই মূল্যায়ন করি আইএসআইএস এখনও এখানে একটি হুমকি। যদিও হুমকি অনেক, অনেক হ্রাস পেয়েছে, তবে তা সত্ত্বেও আমাদের কাজ মূলত শেষ হয়নি। ইরাকি বাহিনী আইএসআইএসের স্থায়ী পরাজয় অব্যাহত রাখতে পারে তা আমরা নিশ্চিত করতে চাই।
শুক্রবার মস্কোর কাছে একটি রক কনসার্টে হামলায় আইএসআইএস-কে দায় স্বীকার করার পর তিনি এ কথা বলেন। তিনি বলেন, এই ঘটনা আমাদের মনে করিয়ে দেয়, আইএসআইএস একটি সাধারণ সন্ত্রাসী শত্রু যাকে সর্বত্র পরাজিত করতে হবে।

রাষ্ট্রদূত বলেন, এই কারণেই মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইরাক একটি শক্তিশালী দ্বিপাক্ষিক মার্কিন-ইরাক নিরাপত্তা অংশীদারিত্বের ভবিষ্যত গঠনের জন্য একসঙ্গে কাজ করাসহ আইএসআইএসের স্থায়ী পরাজয় নিশ্চিত করার প্রতিশ্রুতিবদ্ধ।

গত সপ্তাহে আফগানিস্তানে আইএসআইএস-কে দ্বারা পরিচালিত একটি আত্মঘাতী বোমা হামলায় কমপক্ষে তিনজন মারা যায় এবং জানুয়ারিতে তারা ইরানে একটি জোড়া আত্মঘাতী বোমা হামলার দায় স্বীকার করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights