ইতালিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

ইতালি প্রতিনিধি

ইতালিতে যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। বাংলাদেশের সাথে সময়ের মিল রেখে রোমে স্থায়ী শহীদ মিনারে স্থানীয় সময় সন্ধ্যা ৭টা ১ মিনিটে ইতালিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. শামীম আহসান শ্রদ্ধা নিবেদন করে দিবসের সূচনা করেন।

পরে বাংলাদেশ সমিতি, ইতালী, স্থানীয় আওয়ামী লীগসহ বিভিন্ন সামাজিক, আঞ্চলিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হয়। এছাড়া ইতালির বারি শহরে স্থায়ী শহীদ মিনারসহ অস্থায়ীভাবে নির্মিত বিভিন্ন শহীদ বেদিতে শ্রদ্ধা নিবেদন করেন প্রবাসীরা।

রোমের লার্গো প্রেনেসতিনা একুশ উদযাপন পরিষদের উদ্যোগে বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশিরা অস্থায়ী শহীদ বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। শহীদ মিনারে শ্রদ্ধা জানাতে এসে প্রবাসীরা বাংলাদেশ সরকারের কাছে রোমে বাংলা স্কুলের প্রতিষ্ঠার জোর দাবি জানান।
তবে রোমের স্থায়ী শহীদ মিনারে ইতালি আওয়ামী লীগের দুই গ্রুপের মধ্যে সংঘর্ষের আশঙ্কায় ব্যাপক সংখ্যক পুলিশ মোতায়ন করা হয়। এ সময় কয়েক দফা ধস্তাধস্তি হয়। পুলিশের নিরাপত্তার মধ্য দিয়ে প্রবাসীরা শ্রদ্ধা জানান। তবে এমন পরিস্থিতিতে নতুন প্রজন্ম আগামীতে জাতীয় অনুষ্ঠান থেকে মুখ ফিরিয়ে নেবেন বলে ধারণা করছেন বিশিষ্টজনরা।

রাজধানী রোম ছাড়াও মিলান, ভেনিস ও নাপলীসহ বিভিন্ন শহরে স্থায়ী ও অস্থায়ী শহীদ বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান প্রবাসীরা। ২১ ফেব্রুয়ারি সকালে রোমের বাংলাদেশ দূতাবাসে পতাকা উত্তোলনসহ জাতীয় কর্মসূচি পালন করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights