ইয়েমেনে হামলা, নিরাপত্তা পরিষদের জরুরি অধিবেশন আহ্বান রাশিয়ার

অনলাইন ডেস্ক

ইয়েমেনে মার্কিন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের হামলার ঘটনায় জাতিসংঘের নিরাপত্তা পরিষদের জরুরি অধিবেশন আহ্বান করেছে রাশিয়া।

একটি কূটনৈতিক সূত্রের বরাত দিয়ে কাতারভিত্তিক সংবাদমাধ্যম ‘আল জাজিরা’ জানিয়েছে, রাশিয়া ইয়েমেনে শক্তি প্রয়োগকে জাতিসংঘ সনদের লঙ্ঘন বলে মনে করে। সে কারণেই আজ শুক্রবার জরুরি অধিবেশনের আহ্বান জানিয়ে নিরাপত্তা পরিষদের সদস্যদের কাছে একটি বার্তা পাঠিয়েছে দেশটি।

ইয়েমেনে হুথি বিদ্রোহীদের বিভিন্ন অবস্থান লক্ষ্য করে ব্যাপক হামলা চালিয়েছে আমেরিকা ও ব্রিটেন। বৃহস্পতিবার রাতে এই হামলা চালানো হয়।
ইয়েমেনের যেসব জায়গা হামলার শিকার হয়েছে তা প্রকাশ করেছে হুথিরা। এর মধ্যে আন্তর্জাতিক বিমানবন্দরও রয়েছে।

হুথিরা জানিয়েছে, রাজধানী সানার উত্তরে অবস্থিত আল দাইলামি বিমানঘাঁটি, পশ্চিম ইয়েমেনের হুদেইদা আন্তর্জাতিক বিমানবন্দরের আশেপাশের এলাকা, উত্তর ইয়েমেনি প্রদেশ সাদার কাহলান ক্যাম্প যেখানে হুথিরা অবস্থান করছে, তাইজ আন্তর্জাতিক বিমানবন্দর এবং দক্ষিণ-পশ্চিম ইয়েমেনের তাইজ গভর্নরেটের অন্যান্য অংশ এবং উত্তর-পশ্চিম ইয়েমেনের আবস শহরের একটি বিমানবন্দর।

বিভিন্ন গণমাধ্যমের খবরে বলা হয়েছে, হামলায় হুথিদের অস্ত্র ভাণ্ডার, কমান্ড সেন্টারসহ বিভিন্ন অবকাঠামো লক্ষ্য করা হয়েছে বলে জানিয়েছেন এক মার্কিন কর্মকর্তা।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, হামলায় ব্যবহার করা হয়েছে টমাহোক ক্রুজ ক্ষেপণাস্ত্র। যেগুলো জাহাজ থেকে ছোড়া হচ্ছে। এছাড়া যুদ্ধবিমানও ব্যবহার করা হয়েছে।

উল্লেখ্য, গাজায় ইসরায়েলি হামলা বন্ধের দাবিতে লোহিত সাগরে ইসরায়েল অভিমুখী ও ইসরায়েলি মালিকানাধীন জাহাজে গত দুই মাস ধরে হামলা চালিয়ে আসছিল হুথিরা। এর জবাবে এই পদক্ষেপ নিল দুই পশ্চিমা পরাশক্তি। সূত্র: আল জাজিরা, সিএনএন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights