গাজা-লেবাননে সাদা ফসফরাস বোমা ফেলেছে ইসরায়েল, প্রমাণ পেয়েছে এইচআরডব্লিউ

অনলাইন ডেস্ক

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকা ও লেবাননে নিষিদ্ধ সাদা ফসফরাস বোমা ফেলেছে ইসরায়েল। মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউড) এ সংক্রান্ত প্রমাণ পেয়েছে।

সম্প্রতি হামাসের সঙ্গে যুদ্ধ শুরুর পর গাজায় ব্যাপক বোমাবর্ষণ শুরু করে ইসরায়েল। এ সময় ইসরায়েলের বিরুদ্ধে নিষিদ্ধ ফসফরাস বোমা ছোড়ার অভিযোগ উঠে এসেছিল সংবাদমাধ্যমে। এবার সেই অভিযোগের সত্যতা পাওয়া গেছে বলে জানিয়েছে মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ।

সংবাদমাধ্যম রয়টার্সের খবরে বলা হয়, গাজায় সাদা ফসফরাসযুক্ত অস্ত্র ব্যবহারের বিষয়ে ইসরায়েল কিছুই জানে না বলে দাবি করেছে দেশটি। আর লেবাননে এ ধরনের বোমা ফেলার অভিযোগের বিষয়ে নিশ্চুপ ছিল ইসরায়েল কর্তৃপক্ষ।
হিউম্যান রাইটস ওয়াচ বলছে, গত ১০ অক্টোবর লেবাননে ও ১১ অক্টোবর গাজায় নিক্ষিপ্ত ইসরায়েলি বোমাগুলো পর্যবেক্ষণ করে দেখা গেছে, সেগুলো সাদা ফসফরাস দিয়ে তৈরি। এ ধরনের অস্ত্রের ব্যবহার বেসামরিকদের গুরুতর এবং দীর্ঘমেয়াদী আঘাতের ঝুঁকিতে ফেলেছে বলেও মন্তব্য করেছে তারা।

উল্লেখ্য, সাদা ফসফরাস মারাত্মক আগ্নেয়াস্ত্র হিসেবে বিবেচিত। আন্তর্জাতিক নীতি অনুসারে বেসামরিক কোনো স্থানে থাকা সামরিক লক্ষবস্তুতে এ বোমার ব্যবহার নিষিদ্ধ। এছাড়া সাদা ফসফরাস সমৃদ্ধ অস্ত্র বেসামরিক এলাকায় ব্যবহার যুদ্ধাপরাধ। সূত্র: রয়টার্স

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights