গাজীপুরে কেন এমন হলো

জাতীয় সংসদ নির্বাচনের আগে গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে ফলাফল বিপর্যয়ের কারণ বিশ্লেষণ করছে সরকারি দল আওয়ামী লীগ। এ ছাড়া নির্বাচন কমিশনের কঠোর অবস্থান, ভোটের আগের রাতে আচরণবিধি লঙ্ঘনের দায়ে এক কাউন্সিলর প্রার্থীর প্রার্থিতা বাতিল এবং বাংলাদেশের সুষ্ঠু ভোটের বিষয়ে যুক্তরাষ্ট্রের ভিসানীতি ঘোষণাও গাজীপুরের ভোটে প্রভাব ফেলেছে বলে মনে করছেন নির্বাচন বিশ্লেষকরা। জাতীয় নির্বাচনের আট মাস বাকি থাকতে গাজীপুর সিটির ভোট শেষ হয়েছে শান্তিপূর্ণভাবে। আগামী মাসে আরও চার সিটি নির্বাচন রয়েছে। এমন পরিস্থিতিতে সবার নজর ছিল গাজীপুরে কেমন ভোট হয় এবং ভোটের পরিবেশ কেমন থাকে। বিশ্লেষকদের মতে, গাজীপুরের শান্তিপূর্ণ ভোটের বার্তা বাকি চার সিটি নির্বাচনে প্রভাব ফেলবে। নির্বাচন কমিশনের কঠোর অবস্থানের কারণে ভোটারদের আস্থাও দিন দিন ফিরছে। ভোট কেন্দ্রে আসতে শুরু করেছেন ভোটাররা।

বিশ্লেকদের মতে, সবাই মনে করেছিলেন গাজীপুরের ভোটে প্রার্থী হিসেবে জাহাঙ্গীর নেই। তার মা জায়েদা খাতুন স্বতন্ত্র প্রার্থী হিসেবে মাঠে তেমন প্রতিযোগিতা করতে পারবেন না। কিন্তু গাজীপুরের ভোটের ফলাফল সব চিন্তা পাল্টে দিয়েছে। গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে চমক দেখিয়েছেন স্বতন্ত্র মেয়র প্রার্থী জায়েদা খাতুন। বৃহত্তম এ সিটির মেয়র নির্বাচনে ক্ষমতাসীন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী অ্যাডভোকেট মো. আজমত উল্লা খানকে ১৬ হাজারের বেশি ভোটের ব্যবধানে হারিয়ে জয় ঘরে তুলেছেন তিনি। বিশ্লেষকরা বলছেন, আওয়ামী লীগের ভিতরে ঐক্য না থাকলে, সবাইকে ভোটের মাঠে নামাতে না পারলে আগামী সংসদ নির্বাচনে কী প্রভাব ফেলতে পারে তার আগাম বার্তা দিয়েছে গাজীপুর সিটি। মাঠের ত্যাগী, পরীক্ষিত নেতা অ্যাডভোকেট আজমত উল্লাকে প্রার্থী করেছিল আওয়ামী লীগ। কিন্তু স্বতন্ত্র প্রার্থী জায়েদা খাতুনকে ভোট দিয়েছেন এবং জাহাঙ্গীর আলমের প্রতি সমর্থন জানিয়েছেন ভোটাররা। এর ফলে একটি বার্তা পরিষ্কার হয়ে গেল যে, নির্বাচনে কেমন ব্যক্তিকে মনোনয়ন দিতে হবে। এমন পরিস্থিতি অব্যাহত থাকলে সামনে আওয়ামী লীগের জন্য কঠিন পরীক্ষা অপেক্ষা করছে। বিএনপিও এই নির্বাচনের ফলাফল দেখে সংসদ নির্বাচনের হিসাবনিকাশ নির্ধারণ করবে।

যেসব কারণে গাজীপুরে নৌকার বিপর্যয় : স্থানীয় আওয়ামী লীগের নেতারা বলেছেন, আজমত উল্লা খানের যথেষ্ট সুনাম রয়েছে। আওয়ামী লীগের কর্মসূচিতে তিনি থাকেন। কিন্তু দলের বাইরে সামাজিক কর্মকান্ডে তিনি তেমন থাকেন না। টঙ্গী ছাড়া গাজীপুরের অন্যান্য এলাকায় তার বিচরণ ছিল না বললেই চলে। এলাকাবাসী তার নাম জানলেও নির্বাচনের আগে কখনো তাকে চোখেও দেখেননি। এ ছাড়া গাজীপুরে ১৭ জন মেয়র পদে মনোনয়ন চাইলেও পেয়েছেন আজমত উল্লা। মনোনয়নপ্রত্যাশী বাকিরা মুখে নৌকার পক্ষে থাকলেও আসলে তারা চাননি আজমত উল্লা মেয়র হোক। কারণ এ দফায় আজমত মেয়র হলে পরবর্তীতে তার মনোনয়ন পাওয়ার পথ থেকেই যায়। আর আজমত উল্লা হেরে গেলে আগামীতে অন্য মনোনয়নপ্রত্যাশীরা হবেন নৌকার কান্ডারি। এদিকে নির্বাচনে পরাজয়ের কারণ সম্পর্কে সাংবাদিকদের প্রশ্নের জবাবে আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী আজমত উল্লা খান বলেন, আমি যেহেতু দলীয় প্রার্থী ছিলাম; দলীয় কিছু বিষয় আছে। চুলচেরা বিশ্লেষণ ও সব বিষয়ে পর্যালোচনা করে আমার মতামত দেব।
রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন, গাজীপুর সিটি ভোট নিয়ে আওয়ামী লীগ অতি আত্মবিশ্বাসী ছিল। জায়েদা খাতুনকে গোনায় ধরেননি ক্ষমতাসীন দলের নেতারা। এ কারণে প্রচার-প্রচারণায় যে কৌশল নেওয়া দরকার, তার অনুপস্থিতি ছিল। ব্যক্তি আজমত উল্লার টঙ্গী ছাড়া নিজস্ব কোনো ভোটব্যাংক ছিল না। অন্যদিকে আওয়ামী লীগ থেকে বহিষ্কৃত নেতা জাহাঙ্গীরের পুরো সিটিতে একটা ভোটব্যাংক ছিল। বিরোধী শিবিরের ভোটও পড়েছে জাহাঙ্গীরের মায়ের ব্যালটে। বুকে নৌকার ব্যাজ লাগিয়ে অনেকেই ভোট দিয়েছেন ‘আম্মাজানকে’। জায়েদা খাতুন যেসব আসনে এজেন্ট দিতে পারেননি, সেখানেও জিতেছেন তিনি। বিএনপি সিটি নির্বাচন বর্জন করায় তারা ও তাদের শরিকরা জায়েদা খাতুনের প্রতীকে ভোট দিয়েছেন।

গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে সবচেয়ে বড় বিষয় হলো আওয়ামী লীগের বিভক্তি। বিএনপি নির্বাচনে অংশগ্রহণ করেনি, কিন্তু আওয়ামী লীগের প্রতিপক্ষ হয়েছিল আওয়ামী লীগই। আওয়ামী লীগের একটি বড় অংশ দলের প্রার্থী আজমত উল্লার সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছেন। আর এ কারণেই গাজীপুরের নির্বাচনের পর আওয়ামী লীগের অভ্যন্তরীণ কোন্দল এখন নতুন চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। আগামী নির্বাচনগুলোতেও যদি এরকম অন্তঃকলহ থাকে, তাহলে আওয়ামী লীগের জন্য গাজীপুরের মতোই পরিণতি অপেক্ষা করছে বলে রাজনৈতিক বিশ্লেষকরা মনে করেন। আওয়ামী লীগের কেন্দ্রীয় ও স্থানীয় নেতারা মনে করেছিলেন, জাহাঙ্গীর ভোটের মাঠে থাকলে ফ্যাক্টর হতে পারতেন। কিন্তু তার মাকে কোনোভাবেই আমলে নেননি। অন্যদিকে গাজীপুরের দিকে সবার দৃষ্টি ছিল। নির্বাচন কমিশন কঠোর ছিলেন। কোনো ধরনের অনিয়ম সহ্য করেননি। ভোটের আগের দিন ‘নৌকায় ভোট না দিলে কেন্দ্রে আসা নিষেধ’ এমন ঘোষণা দেওয়া এক কাউন্সিলর প্রার্থীর প্রার্থিতা বাতিল করে কঠোর অবস্থান জানান দিয়েছিল ইসি। জানা গেছে, বিভিন্ন মহল থেকে নির্বাচনের নেতিবাচক ফলাফলের ব্যাপারে আগাম খবর দেওয়া হয়েছিল। কিন্তু আওয়ামী লীগের হাইকমান্ড কঠোর অবস্থানে ছিলেন। প্রমাণ করেছেন যে, বর্তমান সরকারের অধীনে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন সম্ভব হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights