গেটস ফাউন্ডেশন থেকে বিদায় নিচ্ছেন মেলিন্ডা গেটস

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রভিত্তিক বিশ্বের শীর্ষস্থানীয় দাতব্য সংস্থা বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের’ কো-চেয়ার পদ থেকে পদত্যাগ করার ঘোষণা দিয়েছেন বিলিয়নিয়ার সমাজসেবী মেলিন্ডা ফ্রেঞ্চ গেটস। বিশ্বের একসময়ের শীর্ষ ধনী বিল গেটসের সাবেক স্ত্রী মেলিন্ডা সোমবার তাঁর এক্স হ্যান্ডলে (সাবেক টুইটার) পোস্ট করা এক বিবৃতিতে এ ঘোষণা দেন। খবর বিবিসির।

জানা গেছে, আগামী ৭ জুন বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনে শেষ কর্মদিবস কাটাবেন মেলিন্ডা। মেলিন্ডা গেটস ২০০০ সালে তার তৎকালীন স্বামী বিশ্বের অতি ধনী বিল গেটসকে নিয়ে যুক্তরাষ্ট্রে বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন গঠন করেছিলেন। বিয়ের ২৭ বছর পর ২০২১ সালে বিল-মেলিন্ডা জুটি তাঁদের বিবাহ বিচ্ছেদের ঘোষণা দেয়। তবে তারা যৌথ জনল্যাণমূলক কাজ চালিয়ে যাওয়ার অঙ্গীকার করেন। এ ফাউন্ডেশন থেকে বিশ্বজুড়ে বিভিন্ন ধরনের দাতব্য কার্যক্রম পরিচালনা ও আর্থিক সহায়তা দেওয়া হয়ে থাকে।

গেটস ফাউন্ডেশন জনস্বাস্থ্যের সবচেয়ে শক্তিশালী গ্রুপগুলোর মধ্যে একটি। এটি সংক্রামক রোগ নির্মূল, দারিদ্র্য হ্রাস ও জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইয়ের লক্ষ্যে বিশ্বব্যাপী প্রতি বছর বিলিয়ন ডলার খরচ করে আসছে। ফাউন্ডেশনের ওয়েবসাইটের তথ্যানুসারে, বিল–মেলিন্ডা দম্পতি ১৯৯৪ থেকে ২০১৮ সাল পর্যন্ত তাঁদের নিজস্ব সম্পদ থেকে ৩৬ বিলয়ন ডলার তথা ২৮ বিলয়ন ইউরোর বেশি দান করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights