চীনের কাছে সামরিক গোপন তথ্য বিক্রির দায়ে দোষী সাব্যস্ত মার্কিন সেনা

অনলাইন ডেস্ক
যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর একজন বিশ্লেষক চীনের কাছে সামরিক গোপন তথ্য বিক্রির ষড়যন্ত্রের অভিযোগে দোষী সাব্যস্ত হয়েছেন।

যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ (ডিওজে) জানিয়েছে , যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর বিশ্লেষক সার্জেন্ট করবিন শুল্টজ চীনের কাছে সামরিক গোপন তথ্য বিক্রির ষড়যন্ত্রের অভিযোগে দোষী সাব্যস্ত হয়েছেন। মার্চ মাসে এফবিআই এবং মার্কিন সেনাবাহিনীর পাল্টা গোয়েন্দা সংস্থা তাকে গ্রেফতার করে। অভিযোগ অনুযায়ী, শুল্টজ ৪২,০০০ ডলারের বিনিময়ে সংবেদনশীল নিরাপত্তা নথি সরবরাহ করেছেন।

আদালতের নথি অনুসারে, ২০২২ সালের জুন থেকে তার এই অপরাধমূলক ষড়যন্ত্র শুরু হয় এবং গ্রেফতার হওয়া পর্যন্ত চলতে থাকে। শুল্টজের বিরুদ্ধে জানুয়ারি মাসে রায় ঘোষণা করা হবে।
শুল্টজ, যিনি গোপন তথ্য অ্যাক্সেস করার অনুমতি পেয়েছিলেন, হংকংয়ে বসবাসকারী একজন ব্যক্তির সাথে তথ্য সংগ্রহের ষড়যন্ত্রে লিপ্ত হন। অভিযোগে বলা হয়, শুল্টজ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা এবং মোবাইল আর্টিলারি সিস্টেম সম্পর্কিত সংবেদনশীল তথ্য সংগ্রহ করেন এবং সেইসাথে মার্কিন যুদ্ধবিমান, সামরিক কৌশল এবং ইউক্রেনে রাশিয়ার যুদ্ধ থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে তাইওয়ানের জন্য মার্কিন প্রতিরক্ষা কৌশল সম্পর্কিত তথ্যও সংগ্রহ করেন।

ডিওজে-এর জাতীয় নিরাপত্তা বিভাগের সহকারী অ্যাটর্নি জেনারেল ম্যাথিউ ওলসেন বলেন, ‘জাতীয় প্রতিরক্ষা তথ্য বিদেশে প্রেরণ করে, এই অভিযুক্ত ব্যক্তি আমাদের জাতীয় নিরাপত্তাকে ঝুঁকির মধ্যে ফেলেছেন।’

শুল্টজের বিরুদ্ধে আরও অভিযোগ আনা হয়েছে, যার মধ্যে রয়েছে জাতীয় প্রতিরক্ষা তথ্য সংগ্রহ ও প্রকাশের ষড়যন্ত্র এবং সরকারি কর্মকর্তার ঘুষ নেওয়া। এফবিআই এবং মার্কিন সেনাবাহিনীর পাল্টা গোয়েন্দা বিভাগ তার বিরুদ্ধে তদন্ত চালিয়ে যাচ্ছে। সূত্র : বিবিসি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights