দিনাজপুরে আনসার ও ভিডিপি’র জাতীয় শুদ্ধাচার কৌশল অংশীজনের সভা-২০২৪ অনুষ্ঠিত

মোঃ ইসমাইল হোসেন, দিনাজপুর প্রতিনিধি ॥ ১১জুন’২০২৪ মঙ্গলবার সকাল ১১ টা থেকে দুপুর ২ টা পর্যন্ত রাত লার্নিং সেন্টার এর কনফারেন্স রুমে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী সদর দপ্তর খিলগাঁও ঢাকা-এর আয়োজনে এবং বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী রংপুর রেঞ্জের সহযোগিতায় ২০২৩-২০২৪ অর্থবছরের শুদ্ধাচার কৌশল কর্মপরিকল্পনা বাস্তবায়নে অংশীজনের (স্টেকহোল্ডারস) সভা-২০২৪ অনুষ্ঠিত হয়েছে।

দিনাজপুরে অনুষ্ঠিত জাতীয় শুদ্ধাচার কৌশল অংশীজনের সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী রংপুর রেঞ্জ রংপুরের উপ-মহাপরিচালক মো. রফিকুল ইসলাম বিভিএম, পিভিএমএস। বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী রংপুর রেঞ্জের পরিচালক মো. আব্দুস সামাদ বিভিএম, পিভিএমএস-এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী সদর দপ্তর-এর উপমহাপরিচালক (অপারেশন) মো. ফখরুল আলম বিভিএম, পিএএমএস, স্বরাষ্ট্র মন্ত্রণালয় জননিরাপত্তা বিভাগের এর উপসচিব (আনসার- ১ শাখা) ফৌজিয়া খান, আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী সদর দপ্তরের পরিচালক (অঙ্গীভূতকরণ) মো. আহসান উল্লাহ।

প্রধান অতিথির তার বক্তব্য বলেন, আমাদের আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর সদস্য রয়েছেন প্রায় সাড়ে ৬ লক্ষ এবং এই সদস্যরা বিভিন্ন সময়ে সরকারের প্রয়োজনে নিরাপত্তা সেবা প্রদান করে আসছে, যার সুফল ভোগ করেছেন এই দেশের নাগরিক। এর পূর্বেও ১৩-১৪ সালেও একইভাবে অপারেশন রেল রক্ষা নামে অপারেশনটি সঠিকভাবে ও দায়িত্ব নিয়ে পরিচালনা করেছেন আমাদের এই সদস্যবৃন্দ। দুর্যোগকালীন সময়ে আমাদের সদস্য ও সদস্যরা দুর্যোগপূর্ণ এলাকায় সতর্ক করন, উদ্ধার অভিযান এবং পুনর্বাসন কাজে আত্মনিয়োগ করে থাকেন। শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে শুরু করে দেশের সকল বিমানবন্দর, নৌবন্দর, বিভিন্ন শিল্প প্রতিষ্ঠান, বাণিজ্যিক প্রতিষ্ঠান, শিক্ষাপ্রতিষ্ঠান, চিকিৎসা প্রতিষ্ঠানের আমরা খণ্ড খণ্ড ভাবে সেবা প্রদান করে আসছি। প্রত্যাশী সংস্থা থেকে বিভিন্ন ধরনের অভিযোগ ও পরামর্শ আমরা পেয়ে থাকি সেই মোতাবেক বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে থাকি। একজন নাগরিকতার কেরিয়ারের জন্য এবং কর্মসংস্থানের জন্য আমাদের ট্রেনিং সেন্টার থেকে আনসার সদস্যরা প্রশিক্ষণ নিয়ে থাকেন। এই ট্রেনিং সেন্টারে যে প্রশিক্ষণ সেবা দেওয়া হয়ে থাকে তাদের বৈদেশিক কর্মসংস্থানের উপযোগী করে তাদের প্রশিক্ষণ দেওয়া হয়ে থাকে। যেমন মোটর ড্রাইভিং, মোবাইল মেকানিক, সমাজের নিম্ন আয়ের স্বশিক্ষিত মানুষ যারা উন্নত প্রশিক্ষণ নিয়ে দেশে এবং দেশের বাইরে তারা তাদের কর্মসংস্থান করতে পারে। প্রত্যেকটা জেলায় নিরাপত্তার বিনিময়ে খাদ্য এই কর্মসূচি বাস্তবায়ন করবো বলে আমি আশাবাদী। আমাদের উদ্দেশ্য হল সরকারের উদ্দেশ্য সুশাসন প্রতিষ্ঠা করা।

নবাবগঞ্জ উপজেলা আনসার ও ভিডিপি কর্মকর্তা মোছা. রেজেনা পারভীন আক্তার ও বিরামপুর উপজেলা আনসার ও ভিডিপি প্রশিক্ষক মো. মাহাবুবার রহমান এর উপস্থাপনায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন আনসার ও ভিডিপি’র দিনাজপুর জেলা কমান্ড্যান্ট মো. হাছান আলী সহ আগত অন্যান্য জেলার জেলা কমান্ড্যান্টগণ, দিনাজপুর সদর উপজেলা পরিষদের নব নির্বাচিত মহিলা ভাইস চেয়ারম্যান মোছা. কুলসুম বানু (নার্গীস), জনতা ব‌্যাংক ডি‌জিএম সাজ্জাত হো‌সেন, বড়পুকু‌রিয়া কোল মাইনিং কোম্পানি এর উপ-মহা ব্যবস্থাপক আনিছুর রহমান,প‌ল্লী বিদ‌্যুৎ স‌মি‌তি এজিএম, গোলাম আজম প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights