দিনাজপুরে ১২১৪ মণ্ডপে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি

দিনাজপুর প্রতিনিধি

আগামীকাল বুধবার (৯ অক্টোবর) মহাষষ্ঠীর মধ্যে দিয়ে শুরু হতে যাচ্ছে দিনাজপুরে হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা।

এরই মধ্যে ঢাকের বাদ্য আর প্রতিমা তৈরিতে কারিগরদের ব্যস্ততা জানান দিচ্ছে দেবী দুর্গার আগমনী বার্তা। এই উৎসবকে কেন্দ্র করে প্রতিমা শিল্পীরা কল্পনায় দেবী দুর্গার অনিন্দ্য সুন্দর রূপ দিতে ব্যস্ত সময় পার করছেন। রং তুলির আঁচড়ে প্রতিমাকে ফুটিয়ে তোলার কাজ শেষ পর্যায়ে। অনেক পূজা মন্দিরের সব কাজ শেষ হয়েছে। চলছে ডেকোরেশনসহ অনান্য সাজসজ্জা, গেট, মণ্ডপ আর পরিষ্কার-পরিচ্ছন্নের কাজ। এবার দিনাজপুর জেলায় ১২১৪ মণ্ডপে পূজার আয়োজন করা হয়েছে।

এদিকে, শহরের বিভিন্ন শপিংমলগুলোতে পূজার আমেজ বৃদ্ধি পাওয়ার সাথে বেড়েছে কেনাকাটার ভীড়।
এবার দেবীর আগমন ঘটবে ‘দোলায়’। শাস্ত্রমতে, দোলায় আগমনের অর্থ পৃথিবীতে মড়ক দেখা দিতে পারে। রোগ, প্রাকৃতিক দুর্যোগ কিংবা হানাহানিতে প্রাণহানির ঘটনা ঘটতে পারে। দেবী গমন করবেন ঘোটকে অর্থাৎ ঘোড়ায়। এর ফলে সামাজিক বিশৃঙ্খলা অরাজকতা, অস্থিরতা দেখা দিতে পারে।

দিনাজপুর জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি স্বরূপ বকসী বাচ্চু জানান, এ বছর জেলায় ১২১৪ মণ্ডপে আয়োজন করা হচ্ছে শারদীয় দুর্গোৎসব। প্রতিমা শিল্পীদের নিপুণ আঁচড়ে তৈরি হচ্ছে প্রতিমা। মাটির কাজ শেষের পর রঙ-তুলির আঁচড়ে বর্ণিলভাবে প্রতিমার রূপ দেওয়া হচ্ছে। নিজের সন্তানের মতো অতি ভালবাসায় তৈরি করা হচ্ছে দুর্গা, সরস্বতী, লক্ষ্মী, কার্তিক, গণেশ, অসুর ও শিবের মূর্তি। প্রতিমা গড়া শেষ হলে রঙতুলির আঁচড়ে ফুটিয়ে তোলা হচ্ছে অবয়ব। ফুটিয়ে তোলা হয় নাক-চোখ-মুখ। হৃদয়ের ভালবাসায় চলছে প্রতিমার সাজসজ্জার কাজ।

জেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক উত্তম কুমার জানান, বোধন শেষে ৯ অক্টোবর ষষ্ঠী পূজা এবং আগামী ১৩ অক্টোবর শুভ বিজয়া দশমীর মধ্য দিয়ে এবারের শারদীয় দুর্গোৎসবের আনুষ্ঠানিকতা শেষ হবে। সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে দুর্গোৎসব সম্পন্ন করতে প্রশাসন সব ধরনের ব্যবস্থা গ্রহণ করেছে বলেও জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights