দেশব্যাপী সিপিবির সমাবেশ ৪-৫ অক্টোবর

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) ২ দিনের জাতীয় পরিষদের সভা আজ সন্ধ্যায় রাজধানীর মুক্তিভবন কেন্দ্রীয় কার্যালয়ে শেষ হয়েছে। এর আগে কেন্দ্রীয় কমিটি সভা ২৬ সেপ্টেম্বর অনুষ্ঠিত হয়।

সভায় নিত্য-প্রয়োজনীয় দ্রব্যের মূল্য নিয়ন্ত্রণ, সারাদেশে রেশন ব্যবস্থা চালু, সিন্ডিকেট ভাঙা, আইন-শৃঙ্খলা ফিরিয়ে এনে জনজীবনের শান্তি বিধান, দুর্নীতি লুটপাট দখলদারিত্ব বন্ধ, পাচারের টাকা, খেলাপি ঋণ উদ্ধার, সংখ্যানুপাতিক নির্বাচন ব্যবস্থা প্রবর্তনসহ নির্বাচন ব্যবস্থার আমূল সংস্কার এর আলোচনা শুরু এবং নির্বাচনের রোডম্যাপ ঘোষণা, জুলাই-আগস্ট হত্যাকাণ্ডের বিচারের দাবিতে আগামী ৪ ও ৫ অক্টোবর দেশব্যাপী সমাবেশ এর কর্মসূচি নেওয়া হয়েছে।

সিপিবি সভাপতি মোহাম্মদ শাহ আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বর্তমান পরিস্থিতি ও করণীয় বিষয়ে বক্তব্য উপস্থাপন করেন সিপিবির সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স। শোক প্রস্তাব উত্থাপন করেন সিপিবির কেন্দ্রীয় কমিটির সদস্য আসলাম খান। সভায় বিভিন্ন জেলা ও শ্রেণিপেশার ৮২ জন প্রতিনিধি বক্তব্য রাখেন। এসময় প্রেসিডিয়াম সদস্য, সংগঠক, কন্ট্রোল কমিশন ও কেন্দ্রীয় কমিটির সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।
সভায় বলা হয়, নীতিনিষ্ঠ বামপন্থী-প্রগতিশীল শক্তিই পারে গণঅভ্যুত্থানের আকাঙ্ক্ষাকে ধারণ করে বৈষম্যহীন বাংলাদেশ গড়ার সংগ্রাম অগ্রসর করতে। এজন্য সারাদেশে ছড়িয়ে পড়ে মানুষের মাঝে যেয়ে সংগঠনের বিস্তার ঘটানো এখনকার প্রধান কর্তব্য। সভায় পতিত স্বৈরাচার ও সাম্প্রদায়িক অপশক্তির তৎপরতা সম্পর্কে সজাগ থেকে বিভিন্ন শ্রেণিপেশার মানুষের আন্দোলন গড়ে তোলার উপরও গুরুত্বারোপ করা হয়।

সভায় ব্যবস্থা বদলের সংগ্রাম অগ্রসর করতে, মানুষের মাঝে গিয়ে প্রতিটি বিষয় সিপিবির বিকল্প প্রস্তাবনা তুলে ধরার আহ্বান জানানো হয়। সভায় নেতৃবৃন্দ বলেন, পার্বত্য অঞ্চলে, বিভিন্ন বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন এলাকায় নৃশংসহ হত্যাকাণ্ড এবং দেশের আইন-শৃঙ্খলা পরিস্থিতি এখনো সন্তোষজনকভাবে উন্নত না হওয়ায় ক্ষোভ প্রকাশ করে মানুষের জানমালের নিরাপত্তায় যথাযথভাবে ভূমিকা নেওয়ার আহ্বান জানান।

সভায় দেশের উপর সাম্রাজ্যবাদী আধিপত্য শক্তির হস্তক্ষেপের বিষয়ে দেশবাসীকে সচেতন থাকার আহ্বান জানানো হয়। গণঅভ্যুত্থান পরবর্তী সংকট ও সম্ভাবনার মধ্যে সম্ভাবনাকে কাজে লাগাতে সর্বত্র দৃঢ় ভূমিকা নিয়ে এগিয়ে যাওয়ার জন্য সারাদেশের পার্টির সদস্য সমর্থক শুভানুধ্যায়ীদের প্রতি আহ্বান জানানো হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights