দেশে আদানির বিদ্যুৎ আসা শুরু

নিজস্ব প্রতিবেদক

অবশেষে বিতর্কের মধ্যেই আদানি গ্রুপের বিদ্যুৎ বাংলাদেশে আসা শুরু হয়েছে। পরীক্ষামূলক কাজ শেষের এক দিনের মাথায় দেশের জাতীয় গ্রিডে বিদ্যুৎ সঞ্চালন শুরু করেছে ভারতীয় কোম্পানিটি। গতকাল সন্ধ্যা ৭টা ৩৮ মিনিটে ভারতের ঝাড়খণ্ডে অবস্থিত আদানির গড্ডা পাওয়ার প্ল্যান্টের প্রথম ইউনিটের বিদ্যুৎ বাংলাদেশের জাতীয় গ্রিডে সঞ্চালন শুরু হয়েছে বলে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) একজন শীর্ষ কর্মকর্তা বাংলাদেশ প্রতিদিনকে নিশ্চিত করেছেন। সন্ধ্যায় প্রাথমিকভাবে ২৫ মেগাওয়াট বিদ্যুৎ দিয়ে বিতরণ শুরু হলেও বাংলাদেশের চাহিদার প্রেক্ষিতে ধাপে ধাপে লোড আরও বাড়ানো হয়।

বিদ্যুৎ সচিব হাবিবুর রহমান জানান, সন্ধ্যা নাগাদ ৭০ মেগাওয়াট করে বিদ্যুৎ আসছিল। ক্রমান্বয়ে চাহিদার আলোকে তা বাড়তে থাকবে।

পিডিবির ওই কর্মকর্তা বাংলাদেশ প্রতিদিনকে জানান, প্রথম মিনিটে ২৫ মেগাওয়াট করে বিদ্যুৎ আসে। পরের সময়গুলোতে ধাপে ধাপে বিদ্যুতের সঞ্চালন বাড়বে।
ঝাড়খে আদানির এ কেন্দ্রের প্রথম ইউনিটের সক্ষমতা ৬৬০ মেগাওয়াট। বাংলাদেশ চাইলে সর্বোচ্চ ৬৬০ মেগাওয়াট পর্যন্ত বিদ্যুৎ আনতে পারবে।

বিদ্যুৎ সঞ্চালন কোম্পানি পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশের (পিজিসিবি) জনসংযোগ কর্মকর্তা বদরুদ্দোজা সুমন জানান, আদানির ঝাড়খণ্ড কেন্দ্রে উৎপাদিত বিদ্যুৎ বাংলাদেশের জাতীয় গ্রিডের সঞ্চালন লাইনে যুক্ত করতে বুধবার প্রস্তুতি শেষ হয়। এরপর তা আদানি ও পিডিবিকে জানানো হয়েছে।

বিদ্যুৎ, জালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয় সূত্রে জানা যায়, ভারতের ঝাড়খণ্ডের আদানি বিদ্যুৎ কেন্দ্রের ইউনিট-১ গতকাল সন্ধ্যা ৭টা ৩৮ মিনিটে বাংলাদেশ গ্রিডের সঙ্গে সিনেক্রানাইজ করে পরীক্ষামূলকভাবে চালু করা হয়েছে। এই কেন্দ্রের বিদ্যুৎ সঞ্চালনের জন্য পিজিসিবি চাঁপাইনবাবগঞ্জের সীমান্তবর্তী মনাকষা থেকে রহনপুর হয়ে বগুড়া পর্যন্ত ১৩৪ কিলোমিটার দীর্ঘ ৪০০ কেভি বিদ্যুৎ সঞ্চালন লাইন এবং বগুডায় ৪০০/২৩০ কেভি গ্রিড উপকেন্দ্র নির্মাণ করেছে। গতকাল রাত ৯টা পর্যন্ত নবনির্মিত লাইন ও গ্রিড উপকেন্দ্রের মাধ্যমে জাতীয় গ্রিডে বিদ্যুৎ সঞ্চালনের পরিমাণ কমবেশি ছিল ৫০ মেগাওয়াট।

জানা যায়, আদানির সঙ্গে বিদ্যুৎ কেন্দ্রে ব্যবহৃত কয়লার দাম, বিদ্যুতের সঞ্চালনসহ কয়েকটি বিষয় নিয়ে আলোচনা করতে আগামী ১৩ মার্চ ভারতে যাবে বাংলাদেশের বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি), বিদ্যুৎ বিভাগের কর্মকর্তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights