নাট্যজন জামালউদ্দিন হোসেন আর নেই

কানাডা প্রতিনিধি :
একুশে পদকপ্রাপ্ত বিশিষ্ট নাট্যজন, নির্দেশক ও অভিনেতা জামালউদ্দিন হোসেন আর নেই। কানাডার স্থানীয় সময় শুক্রবার সন্ধ্যা ছয়টায় দেশটির রকিভিউ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাহি রাজিউন)। মৃত্যুকালে তিনি দুই সন্তান ও স্ত্রীসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

ছেলে তাশফিন হোসেন তাঁর বাবার মৃত্যুর সংবাদটি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন। তিনি বলেন, গত জুন মাসে যুক্তরাষ্ট্রের আটলান্টা থেকে বাবা জামাল উদ্দিন হোসেন কানাডার ক্যালগিরিতে তাঁর বাড়িতে বেড়াতে এসেছিলেন। এর মধ্যে গত ১৮ সেপ্টেম্বর তার বাবা হঠাৎ অসুস্থ বোধ করলে হাসপাতালে ভর্তি করান তিনি। সেখানে পরীক্ষা-নিরীক্ষা শেষে চিকিৎসকরা জানান, তার বাবার ইউরিন ইনফেকশন হয়েছে। পরে তিনি নিউমোনিয়ায় আক্রান্ত হয়েছিলেন। স্বাভাবিকভাবে শ্বাস-প্রশ্বাস নিতে পারছিলেন না। এরপরই চিকিৎসকরা তাকে ভেন্টিলেশনে রাখার সিদ্ধান্ত নেন। তিনি এতদিন লাইফ সাপোর্টে ছিলেন। কানাডার স্থানীয় সময় শুক্রবার সকালে লাইফ সাপোর্ট খুলে দিলে তাঁর হার্টবিট আনস্টাবল হয়ে পড়ে। পরে ক্যালগেরি’র রকিভিউ হাসপাতালে শুক্রবার সন্ধ্যা ছয়টায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

তাশফিন আরও জানান, মৃত্যুকালে তাঁর বাবার বয়স হয়েছিল ৮১ বছর। এর আগে তিনি দুবার স্ট্রোক করেছিলেন। এছাড়া কোভিডের সময় তার প্রোস্টেট ক্যান্সার হয়েছিল।
উল্লেখ্য, টেলিভিশন ও মঞ্চ নাটকের একসময়ের ব্যস্ত অভিনয়শিল্পী জামাল উদ্দিন হোসেন সত্তরের দশকের মাঝামাঝি থেকে মঞ্চ নাটকে অভিনয় শুরু করেন। নাগরিক নাট্য সম্প্রদায়ের এই সদস্য পরে টেলিভিশন নাটক এবং চলচ্চিত্রেও কাজ করেন। গেল ১৫ বছর ধরে অভিনয়ে অনিয়মিত ছিলেন তিনি। এই সময়টায় যুক্তরাষ্ট্রে যাওয়া-আসার মধ্যে ছিলেন। জামালউদ্দিন হোসেনের ছেলে তাশফিন হোসেন কানাডার মাউন্ট রয়েল বিশ্ববিদ্যালয়ের ফাইনান্স বিভাগের অধ্যাপক। অন্যদিকে, জামালউদ্দিন হোসেনের মেয়ে পরিবার নিয়ে থাকেন যুক্তরাষ্ট্রে।

সত্তরের দশকের মাঝামাঝি থেকে মঞ্চ নাটকে অভিনয় শুরু করেন জামালউদ্দিন হোসেন। তিনি ১৯৭৫ থেকে ১৯৯৫ পর্যন্ত নাগরিক নাট্য সম্প্রদায়ের সদস্য ছিলেন। পরে টেলিভিশন নাটক এবং চলচ্চিত্রেও কাজ করেন তিনি। তিনি বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের প্রেসিডিয়াম সদস্য এবং বেতার টেলিভিশন শিল্পী সংসদের সাধারণ সম্পাদক ছিলেন। ‘খাঁচার ভিতর অচিন পাখি’, ‘রাজা রাণী’, ‘চাঁদ বণিকের পালা’, ‘আমি নই’, ‘বিবি সাহেব’, ‘যুগলবন্দী’সহ কয়েকটি আলোচিত মঞ্চ নাটক পরিচালনা করেছেন জামালউদ্দিন হোসেন।

তাঁর মৃত্যুতে কানাডার বাংলাদেশ কমিউনিটিতে শোকের ছায়া নেমে এসেছে। ইতিমধ্যেই বিভিন্ন সংগঠন শোক প্রকাশ করেছেন। তাঁর ছেলে তাসফিন হোসেন গণমাধ্যমকে জানান শনিবার ক্যালগেরির স্থানীয় সময় বাদ জোহর আকরাম জুম্মা মসজিদে বাবা জামালউদ্দিন হোসেনের নামাজে জানাজার পর তাঁকে কক্রেন কবরস্থানে দাফন করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights