নিজের মৃত্যু নিয়ে যা বলেছিলেন পুতিনের কট্টর সমালোচক নাভালনি

অনলাইন ডেস্ক
মাত্র ৪৭ বছর বয়সে কারাগারে মৃত্যু হয়েছে রাশিয়ার সবচেয়ে আলোচিত বিরোধী দলীয় নেতা অ্যালেক্সি নাভালনির। তিনি রাশিয়ার প্রধান বিরোধী দলীয় ব্যক্তিতে পরিণত হয়েছিলেন।

নাভালনিকে ২০২০ সালে সাইবেরিয়ায় বিষ প্রয়োগ করা হয়েছিল। এরপর উন্নত চিকিৎসার জন্য তাকে জার্মানিতে নিয়ে যাওয়া হয়েছিল।

২০২২ সালে সিএনএন ফিল্মসের ডকুমেন্টারি অ্যালেক্সি নাভালনির বিষক্রিয়ার পরবর্তী পরিণতি নিয়ে `নাভালনি’ শিরোনামে ডকুমেন্টারি করে। ডকুমেন্টারিটির পরিচালক ড্যানিয়েল রোহের নাভালনিকে জিজ্ঞেস করেন, যদি তাকে হত্যা করা হয় তাহলে তিনি রুশ জনগণের জন্য কী বার্তা রেখে যেতে চান।
নাভালনি ইংরেজিতে বলেন, ‘আমি মারা গেলে আমার বার্তা খুব সাধারণ: হাল ছেড়ে দেবেন না ‘

এরপর ড্যানিয়েল রোহের তাকে রুশ ভাষায় এর উত্তর দিতে বলেন।

জবাবে নাভালনি রুশ ভাষায় বলেন, আমি আপনাকে খুব স্পষ্ট কিছু বলতে চাই, আপনি হাল ছেড়ে দিবেন না। যদি তারা আমাকে হত্যা করার সিদ্ধান্ত নেয়, তার মানে হলো আমরা অবিশ্বাস্যভাবে শক্তিশালী। আমাদের এই শক্তিকে ব্যবহার করতে হবে, হাল ছেড়ে দেওয়া উচিত হবে না।

তিনি আরও বলেন, মনে রাখতে হবে আমরা একটি বিশাল শক্তি যা এই খারাপ ব্যক্তিদের দ্বারা নিপীড়িত হচ্ছি। আমরা বুঝতে পারছি না আমরা আসলে কতটা শক্তিশালী। মন্দের জয়ের জন্য একমাত্র প্রয়োজনীয় জিনিস হলো ভাল লোকদের কিছু না করা। তাই নিষ্ক্রিয় হবেন না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights