নিষেধাজ্ঞাসহ আরও যে শাস্তি পেলেন হারমানপ্রীত

অনলাইন ডেস্ক
বিতর্কিত কর্মকাণ্ডের জন্য নিষিদ্ধ হয়েছেন ভারত নারী ক্রিকেট দলের অধিনায়ক হারমানপ্রীত কৌর। এই প্রথম নারী ক্রিকেটার হিসেবে কোনো ম্যাচে নিষিদ্ধ হলেন হারমানপ্রীত।

বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে সিরিজে বিতর্কিত কর্মকাণ্ডের জন্য আগামী দু’টি আন্তর্জাতিক ম্যাচে তাকে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। আইসিসির কোড অব কন্ডাক্টের দুটি ধারা ভেঙে এ শাস্তি পাচ্ছেন হারমানপ্রীত।

এর আগে কোনো নারী ক্রিকেটারই এই পর্যায়ের অপরাধ করেননি। এছাড়া ম্যাচের পর বাংলাদেশ নারী ক্রিকেটারদের সঙ্গে তার আচরণও ছিল দৃষ্টিকটূ।
স্টাম্প ভাঙা ও আম্পায়ারিংয়ের সমালোচনা করায় হারমানপ্রীতকে ম্যাচ ফির ৭৫ শতাংশ জরিমানা করা হয়েছে। সঙ্গে ডিমেরিট পয়েন্ট পেয়েছেন তিনটি। ৫০ শতাংশ জরিমানা ও তিনটি ডিমেরিট পয়েন্ট দেওয়া হয়েছে ব্যাট দিয়ে স্টাম্প ভাঙায়। বাকি ২৫ শতাংশ জরিমানা করা হয়েছে আম্পায়ারিংয়ের সমালোচনা করায়।

এই শাস্তি মেনে নিয়েছেন হারমানপ্রীত কর। যার কারণে কোনো আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন পড়েনি।

আইসিসির লেভেল ২ ভঙ্গ করলে ম্যাচ ফি’র ৫০ বা ১০০ শতাংশ জরিমানা করা হয়। সঙ্গে দেওয়া হয় তিন বা চারটি ডিমোরিট পয়েন্ট। আর লেভেল এক ভঙ্গ করায় একটি বা দুটি ডিমেরিট পয়েন্টের সঙ্গে কাটা হয় ম্যাচ ফি’র ৫০ বা ১০০ শতাংশ।

সবমিলিয়ে মোট চারটি ডিমেরিট পয়েন্ট পেয়েছেন হারমানপ্রীত। এ কারণে ভারতের আসন্ন একটি টেস্ট অথবা দুটি ওয়ানডে বা টি-টোয়েন্টি ম্যাচে নিষিদ্ধ থাকবেন।

বাংলাদেশ এবং ভারতের মধ্যেকার ওয়ানডে সিরিজ শেষ হয়েছে ১-১ সমতায়। সিরিজ নির্ধারণী শেষ ম্যাচে টানটান উত্তেজনার পর টাই হয়। ফলে দুই দল ট্রফি ভাগাভাগি করে নেয়। ওই ম্যাচে বিতর্কিত কর্মকাণ্ডের জন্য শাস্তি পেলেন হারমানপ্রীত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights