পনির পরোটা তৈরির সহজ রেসিপি

অনলাইন ডেস্ক

শীত প্রায় জেঁকে বসেছে। শীতের সকালে মন চায় এমন কিছু খেতে যা শীতকে কাবু করে স্বাদকে তুলবে বাড়িয়ে। তেমনি দুইটি সকালের নাশতার রেসিপি আজকের এই প্রতিবেদনে তুলে ধরা হলো-

সুজি দোসা

উপকরণ : আদা (খোসা ছাড়িয়ে কুচি করা), ঝাল কাঁচা লঙ্কা কুচি চার থেকে ছয়টি, মিষ্টি লঙ্কা কুচি হাফ চা চামচ, পুদিনাপাতা কুচি ৪ টেবিল চামচ, টকদই ১ কাপ, তাজা লেবুর রস ৪ টেবিল চামচ, পানি ১ কাপ, সুজি ২ কাপ, চালের গুঁড়া ১ কাপ, ময়দা বা আটা ৬ টেবিল চামচ, নুন ১ টেবিল চামচ, ভাজা জিরার গুঁড়া ১ চা চামচ, ঘি এক চামচ।
প্রণালি : আদা, লঙ্কা, মিষ্টি লঙ্কা ও পুদিনাপাতা খুব মিহি করে বেটে নিন। সঙ্গে দই, লেবুর রস এবং পানি ঢেলে ভালো করে মিশ্রণ করুন। সুজি, চালের গুঁড়া এবং ময়দা বা আটা এতে মেশান। মিশ্রণটি পাত্রে ৩০ মিনিট, একটি গামছা দিয়ে ঢেকে রাখুন। এবার মিশ্রণটিতে নুন এবং জিরার গুঁড়া মেশান।

প্রয়োজন মতো পানি বা সুজি মিশিয়ে মিশ্রণটি ঘন হালুয়ার মতো তৈরি করুন। তাওয়া গরম করুন। একটি কাপড়ে সামান্য ঘি মাখিয়ে তা দিয়ে গরম তাওয়াটিকে মুছে নিন। এক কাপ মিশ্রণ তাওয়ার মাঝখানে ঢালুন। কয়েক সেকেন্ড পর মিশ্রণটি নিচে থেকে সামান্য সেঁকা হয়ে গেলে কাপের তলদেশ দিয়ে গোলা করে ছড়িয়ে দিন। পাশ ফিরিয়ে মিনিট খানিক পর নামিয়ে নিন।

পনির পরোটা

উপকরণ : পনির ১০০ গ্রাম, কালোজিরা হাফ চামচ, চিনি ১ চামচ, নুন ও ঘি আন্দাজমতো, ময়দা ২৫০ গ্রাম।

প্রণালি : কড়াইতে ঘি গরম করে তাতে পনির, কালো জিরে, চিনি এবং নুন দিন। সামান্য পানি দিয়ে নেড়েচেড়ে নামিয়ে রাখুন। তৈরি হলো পুর। অন্য পাত্রে ময়দা ঘি মেখে রাখুন। লেচি কেটে প্রত্যেক লেচিতে একটু করে পুর ভরে নিয়ে ভেজে, গরম গরম পরিবেশন করুন।

লেখক: সোনিয়া রহমান, রন্ধনশিল্পী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights