পবিত্র জীবনের অনন্য পাথেয় সত্যবাদিতা

রসুল (সা.) বলেন, তোমরা সত্যবাদিতা অবলম্বন কর, কেননা সত্যবাদিতা সৎ কাজের দিকে নিয়ে যায়। আর সৎ কাজ জান্নাতের পথ নির্দেশ করে। মানুষ সত্য বলতে থাকে এবং সত্য বলতে চেষ্টা করতে থাকে, শেষ পর্যন্ত আল্লাহর দরবারে তাকে সত্যবাদী হিসেবে লেখা হয়। আর তোমরা মিথ্যা থেকে বেঁচে থাক। কেননা মিথ্যা পাপের পথ দেখায়। আর পাপ জাহান্নামের দিকে নিয়ে যায়। একজন মানুষ মিথ্যা বলতে থাকে এবং মিথ্যা বলার চেষ্টায় থাকে শেষ পর্যন্ত তাকে মিথ্যাবাদী হিসেবে লেখা হয়। (বুখারি ৬০৯৪)।

ইসলাম ধর্ম সব সময় সত্যবাদিতার জন্য সব ধরনের ভয়ভীতি ও নিন্দাকে উপেক্ষা করার আদেশ দিয়েছে। মিথ্যাকে পরিহার করার কথা বলেছে। পবিত্র কোরআনে আল্লাহ বলেন, হে ইমানদারগণ, তোমরা আল্লাহর তাকওয়া অবলম্বন কর এবং সত্যবাদীদের সঙ্গে থাক।’ (সুরা তাওবা, আয়াত ১১৯)।
ইসলাম সত্যবাদিতার জন্য সব ধরনের ভয়ভীতি ও নিন্দাকে উপেক্ষা করাসহ মুসলমানদের উন্নত নৈতিকতা বজায় রাখার আদেশ দিয়েছে।

পবিত্র কোরআনে আল্লাহ সত্যবাদীদের সম্পর্কে বলেন, এই সেই দিন যেদিন সত্যবাদীগণ তাদের সত্যের জন্য উপকৃত হবে, তাদের জন্য আছে জান্নাত যার পাদদেশে নদী প্রবাহিত। তারা সেখানে চিরস্থায়ী হবে, আল্লাহ তাদের প্রতি সন্তুষ্ট এবং তারাও তাঁর প্রতি সন্তুষ্ট। এটা মহাসফলতাও। (সুরা মায়েদা, আয়াত ১১৯)।

এটি মহান সফলতা। স্রষ্টা ও পরম প্রভুর সন্তুষ্টি অর্জন হয়ে গেলে এর চেয়ে বৃহত্তর সফলতা আর কী হতে পারে? হজরত ওমর (রা.) কর্তৃক বর্ণিত, রসুল (সা.)-কে প্রশ্ন করা হলো, বেহেশতে প্রবেশকারীর আলামত কী?

রসুল (সা.) বললেন, সত্য কথা বলা। বান্দা যখন সত্য কথা বলে তখন সে একটি সৎ কাজ করল। যে সৎ কাজ করে সে শান্তিপ্রাপ্ত হয় এবং যে শান্তি পাস করল সে যেন বেহেশত লাভ করল। (মুসনাদে আহমদ)।

রসুল (সা.) আরও বলেছেন, সত্যবাদী হও, সত্যবাদিতা সৎ পথের সন্ধান দেয় এবং সৎ পথ বেহেশতে নিয়ে যায়। যে ব্যক্তি সর্বদা সত্য কথা বলে আল্লাহর কাছে তিনি ‘সিদ্দিক’ নামে বিবেচিত হন। (বুখারি শরিফ)।

আমরা আমাদের জীবনে সব সময় সত্যবাদী ব্যক্তির ওপর নির্ভয়ে নির্ভর করতে পারি। আল্লাহতায়ালা মিথ্যাবাদীকে শাস্তি দেওয়ার কথা বলেছেন এবং মিথ্যাবাদী আল্লাহরও অপছন্দনীয়। মিথ্যাবাদী তার মিথ্যাচারের জন্য দুনিয়া ও আখেরাতে পাপের শাস্তি ভোগ করবে।

রসুল (সা.) বলেছেন, মনে রেখ, সত্যবাদিতা রক্ষা কর এবং মিথ্যাবাদিতার ধ্বংস সাধন কর। আমাদের মনে রাখতে হবে, মিথ্যাবাদীদের কেউ পছন্দ করে না। কোনো ক্ষেত্রেই তাদের ওপর বিশ্বাস করা যায় না। মিথ্যাবাদিতা তাদের কুপথে পরিচালিত করে। মিথ্যা এমন এক জিনিস যা প্রমাণ করতে বারবার মিথ্যার আশ্রয় নিতে হয়। তাই আমাদের সবার উচিত হবে সত্যবাদী হওয়া।

সত্যবাদীকে আল্লাহ রব্বুল আলামিন যেমন পছন্দ করেন তেমনি তার জন্য রয়েছে ইহকাল ও পরকালে পুরস্কার। আল্লাহ আমাদের সবাইকে সত্যবাদী বান্দা হওয়ার তৌফিক দান করুন।

লেখক : অবসরপ্রাপ্ত ব্যাংকার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights