প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের কর্মচারী নিয়োগ বিধিমালার গেজেট জারি

অনলাইন ডেস্ক

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে কর্মচারী নিয়োগ বিধিমালার গেজেট জারি করা হয়েছে। এ নিয়োগ বিধিটি ‘প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (কর্মচারী) নিয়োগ বিধিমালা-২০২৩’ নামে আখ্যায়িত হয়েছে।

এতে অধিদপ্তরের মহাপরিচালক থেকে শুরু করে মাঠ পর্যায়ের বিভিন্ন শিক্ষা অফিসের পরিছন্নতাকর্মী পর্যন্ত নিয়োগের বিস্তারিত তথ্য তুলে ধরা হয়েছে। মহাপরিচালক ও অতিরিক্ত মহাপরিলক পদে প্রশাসন ক্যাডারের কর্মকর্তারা প্রেষণে নিয়োগ পাওয়ার সুযোগ পাবেন। বিধিমালায় সরাসরি, পদোন্নতি ও প্রেষণে অধিদপ্তরের বিভিন্ন পদে নিয়োগের সুযোগ রাখা হয়েছে।

সম্প্রতি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে এ নিয়োগ বিধির গেজেট জারি হয়। রাষ্ট্রপতির আদেশক্রমে এতে সই করেন প্রাথমিক ও গণশিক্ষা সচিব ফরিদ আহাম্মদ।
গেজেটে নিয়োগ পদ্ধতিতে বলা হয়েছে-

(১) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের ২৯(৩) অনুচ্ছেদের উদ্দেশ্য পূরণকল্পে, সংরক্ষণ সংক্রান্ত নির্দেশাবলী এবং তফসিল সাপেক্ষে, কোনো পদে নিম্নবর্ণিত পদ্ধতিতে নিয়োগ দেওয়া যাবে, যথা:-

ক) সরাসরি নিয়োগের মাধ্যমে;

(খ) পদোন্নতির মাধ্যমে এবং

(গ) প্রেষণে বদলির মাধ্যমে।

(২) কোনো ব্যক্তিকে কোনো পদে নিয়োগ করা হবে না, যদি না তজ্জন্য তার প্রয়োজনীয় যোগ্যতা থাকে এবং সরাসরি নিয়োগের ক্ষেত্রে তার বয়স উক্ত পদের জন্য তফসিলে বর্ণিত বয়সসীমার মধ্যে না হয়।

তবে শর্ত থাকে যে, কোনো পদে অ্যাডহক ভিত্তিতে বা সাময়িকভাবে ইতোপূর্বে নিয়োগকৃত কোনো ব্যক্তি অব্যাহতভাবে নিযুক্ত থাকলে কোনো পদে সরাসরি নিয়োগের সর্বোচ্চ বয়সসীমা উক্ত ব্যক্তির ক্ষেত্রে শিথিল করা যাবে।

নিয়োগ বিধি দেখতে এখানে ক্লিক করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights