বালু সরালেই বুঙ্গার চিনি

নিজস্ব প্রতিবেদক, সিলেট
নিয়মিত অভিযান সত্ত্বেও সিলেটে যেন থামছে না চোরাকারবারিদের দৌরাত্ম্য। কিছু কিছু ক্ষেত্রে আইনশৃঙ্খলা বাহিনীর চোখ ফাঁকি দিয়ে চোরাকারবার চালাতে সক্ষম হলেও বেশির ভাগ ক্ষেত্রেই পড়ছেন ধরা। লক্ষণীয় হলো, এক্ষেত্রে চোরাকারবারিরা বেছে নিচ্ছেন অভিনব কৌশল। সম্প্রতি ভারতীয় চোরাই চিনি চালানের ক্ষেত্রে কারবারিদের একটি কৌশল অনেককেই অবাক করেছে। ট্রাকে বালু বহন করার আড়ালে সেগুলোর নিচে ভারতীয় চিনি নিয়ে যাচ্ছিল একটি চক্র। অবশ্য এতেও আইনশৃঙ্খলা বাহিনীর চোখ ফাঁকি দিতে পারেনি তারা। অভিযানে ট্রাকে থাকা বালুর নিচ থেকে বেরিয়ে এসেছে কোটি কোটি টাকার চিনি। এ যেন বালুর নিচে ‘বুঙ্গার চিনি’র খনি। গতকাল দুপুরে একটি অভিযানে কানাইঘাট উপজেলা থেকে বিজিবি প্রায় ৫০ লাখ টাকার চিনি জব্দ করেছে।

এ ব্যাপারে বিজিবি ১৯ ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল খন্দকার মো. আসাদুন্নবি (পিএসসি) জানান, গতকাল দুপুর আড়াইটার দিকে সুরাইঘাট বিওপির একটি টহল দল উপজেলার মালিগ্রাম এলাকার সিলেট-সুনামগঞ্জ সড়কে একটি সন্দেহজনক ট্রাক থামিয়ে তল্লাশি চালায়। এ সময় ট্রাকে থাকা বালুর নিচ থেকে প্রায় ৫০ লাখ টাকার ভারতীয় চোরাই চিনি জব্দ করা হয়েছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, সিলেট জেলায় গত এক মাসে প্রায় ১৫ কোটি টাকার চোরাই চিনি জব্দ করেছে যৌথ বাহিনী, বিজিবি ও পুলিশ। বালুর নিচে লুকিয়ে ছাড়াও বাস ও কুরিয়ার সার্ভিসের গাড়িতে করেও সিলেটের এক জায়গা থেকে অন্যত্র নেওয়া হচ্ছে চোরাই চিনি। জানা গেছে, গত ২১ সেপ্টেম্বর সিলেটের শাহপরান থানাধীন পীরেরবাজার এলাকায় জাফলং থেকে ছেড়ে আসা সিলেটগামী একটি বাসে তল্লাশি চালিয়ে প্রায় ২ লাখ টাকার ৩৪ বস্তা চিনি জব্দ করে পুলিশ। এ সময় দুই নারীসহ তিনজনকে আটক করা হয়।
বিজিবি জানায়, সীমান্তের সুরক্ষা নিশ্চিতকরণে গোয়েন্দা তৎপরতাসহ নিয়মিত চোরাচালানবিরোধী অভিযান অব্যাহত রেখেছেন তারা।

এদিকে, সিলেট মেট্রোপলিটন পুলিশ (এসএমপি) কমিশনার মো. রেজাউল করিম (পিপিএম-সেবা) বলেন, সিলেট মহানগরে চিনিসহ চোরাই পণ্যের কারবার ঠেকাতে নিয়মিত কাজ করছে পুলিশ। এটি ঠিক যে- চোরাচালান পণ্যের সঙ্গে থাকা বাহকরা ধরা পড়ে, মূল হোতারা বেশির ভাগ সময় থেকে যায় অন্তরালে। তবে সংশ্লিষ্ট মামলার তদন্তকালে চোরাচালানের মূল হোতাদের খুঁজে বের করে তাদের বিরুদ্ধেও যেন আইনি ব্যবস্থা নেওয়া হয় এ ব্যাপারে মহানগর পুলিশকে নির্দেশনা দেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights