মন্দা সত্ত্বেও ২০৩২ সালে বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতি হবে ভারত: রিপোর্ট

লাগাতার মূল্যস্ফীতি। বিশ্বজুড়ে অনিশ্চয়তা, অস্থিরতা। করোনা মহামারীর সমস্যা মিটতে না মিটতেই রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। এরপর আবারও করোনার ভ্রুকূটি। ২০২৩ সালে বিশ্বজুড়ে হতে পারে মন্দা। এমনই ইঙ্গিত দিয়েছে ব্রিটিশ অর্থনৈতিক পরামর্শক প্রতিষ্ঠান সেন্টার ফর ইকোনমিকস অ্যান্ড বিজনেস রিসার্চ (সিবর)।

২০২২ সালে প্রথমবার বিশ্ব অর্থনীতি ১০০ ট্রিলিয়ন ডলারের গণ্ডি ছাড়িয়েছে। এই সুখ বেশিদিন স্থায়ী হবে না। ২০২৩ সালেই এই ঊর্ধ্বমুখী গ্রাফ কিছুটা স্থবির হয়ে পড়বে বলে মনে করা হচ্ছে।

২০২৩ সালে বিশ্বব্যাপী মোট জিডিপি বৃদ্ধি ২%-এরও কম হওয়ার ২৫% সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন বিশ্বেষকরা। আর সেই কারণেই খাতায় কলমে বিশ্ব ২০২৩ সালে মন্দায় প্রবেশ করতে পারে।
প্রতিবেদনে আরও বলা হয়েছে, ‘মূল্যস্ফীতির বিরুদ্ধে যুদ্ধ এখনও জারি রয়েছে। ২০২৩ সালেও বিভিন্ন দেশের কেন্দ্রীয় ব্যাংকগুলোকে মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণের নীতি নিয়ে এগোতে হবে।”

তবে এই দুঃসংবাদের মধ্যেও আশার কথা হল- আগামী ২০৩৭ সাল নাগাদ বিশ্বের জিডিপি বর্তমানের তুলনায় প্রায় দ্বিগুণ হয়ে যাবে। আর এর চালক হবে মূলত এশিয়ার দেশগুলই। এশিয়ার দ্রুত বৃদ্ধি হবে এবং তারা আরও উন্নত দেশগুলোর সমপর্যায়ে চলে আসবে।

বিশেষত, ভারতের উল্লেখযোগ্য উন্নতির সম্ভাবনা রয়েছে বলে উল্লেখ করা হয়েছে ওই প্রতিবেদনে। সেখানে বলা হয়েছে, ২০৩৫ সাল নাগাদ ভারত ১০ ট্রিলিয়ন ডলারের বিশাল অর্থনীতিতে পরিণত হবে। তার আগামী ২০৩২ সালের মধ্যেই এটি বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতিতে পরিণত হবে। সূত্র: সিবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights