মাদক মামলায় তিন রোহিঙ্গার যাবজ্জীবন

কক্সবাজার প্রতিনিধি

কক্সবাজারে মাদক মামলায় তিন রোহিঙ্গা নাগরিককে যাবজ্জীবন সশ্রম কারাদণ্ডাদেশ এবং প্রত্যেককে দুই লাখ টাকা জরিমানা করেছেন আদালত।

মঙ্গলবার দুপুরে জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইলের আদালত এ রায় দেন বলে জানান কক্সবাজারের পাবলিক প্রসিকিউটর (পিপি) ফরিদুল আলম।

সাজাপ্রাপ্তরা হলেন-উখিয়া উপজেলার ১২ নম্বর রোহিঙ্গা ক্যাম্পের জি-৩ ব্লকের মৃত আবুল কাশিমের ছেলে মো. কামাল হোসেন, ১১ নম্বর রোহিঙ্গা ক্যাম্পের সি-১৫ ব্লকের মৃত মমতাজ মিয়ার ছেলে মো. ইসমাইল ও একই ক্যাম্পের সি-১৩ ব্লকের মৃত কবির আহমদের ছেলে মো. শাকের।
মামলার নথির বরাতে পিপি ফরিদুল আলম বলেন, গত ২০২২ সালের ১৫ জানুয়ারি রাতে টেকনাফ থেকে যানবাহন যোগে মাদকের বড় একটি চালান পাচারের খবরে র‌্যাবের একটি দল মেরিন ড্রাইভের কক্সবাজার শহরের বড়ছড়া এলাকায় অস্থায়ী তল্লাশি চৌকি স্থাপন করে। এক পর্যায়ে টেকনাফের দিক থেকে আসা সন্দেহজনক একটি অটোরিকশা থামার জন্য নির্দেশ দেয়। এসময় গাড়িতে থাকা পাঁচজন লোক দৌড়ে পালানোর চেষ্টা চালায়। পরে ধাওয়া দিয়ে তিনজনকে গ্রেফতার করতে সক্ষম হলেও দুইজন পালিয়ে যায়। পরে তাদের দেহ ও গাড়ি তল্লাশি করে পাওয়া যায় ১ লাখ ৩৮ হাজার ৪০০টি ইয়াবা।

তিনি জানান, এ ঘটনায় পরদিন (২০২২ সালের ১৬ জানুয়ারি) র‌্যাবের এক সদস্য বাদী হয়ে গ্রেফতার ব্যক্তিদের বিরুদ্ধে কক্সবাজার সদর থানায় মামলা দায়ের করেন। পরে গত ২০২২ সালের ২৮ ফেব্রুয়ারি মামলার তদন্তকারী কর্মকর্তা আসামিদের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র জমা দেন। এরপর আদালত গত ২০২২ সালের ২৩ আগস্ট আসামিদের বিরুদ্ধে আদালত অভিযোগ গঠন করেন। এতে সাক্ষী করা হয় ১৫ জনকে। মামলায় সাক্ষ্য নেওয়া হয়েছে ৬ জনের।

পিপি ফরিদুল আলম বলেন, মঙ্গলবার মামলার রায় ঘোষণার দিন ধার্য ছিল। এতে বিচারক আসামিদের বিরুদ্ধে আনীত অভিযোগ প্রমাণে সক্ষম হওয়ায় প্রত্যেককে যাবজ্জীবন সশ্রম কারাদণ্ডাদেশ এবং দুই লাখ টাকা করে জরিমানার আদেশ দিয়ে রায় ঘোষণা করেন। এছাড়া জরিমানা অনাদায়ে প্রত্যেককে আরও ২ বছর করে সাজারও আদেশ দেওয়া হয়েছে। মামলার রায় ঘোষণাকালে আসামিরা আদালতে উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights