মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন: ট্রাম্প ছাড়াই রিপাবলিকান প্রার্থীদের দ্বিতীয় বিতর্ক

অনলাইন ডেস্ক

ডোনাল্ড ট্রাম্পের অনুপস্থিতিতে আগামী প্রেসিডেন্ট নির্বাচনে যুক্তরাষ্ট্রের রিপাবলিকান দল থেকে মনোনয়ন প্রত্যাশী বাকি সাতজন প্রার্থীর মধ্যে দ্বিতীয় দফার বিতর্ক অনুষ্ঠিত হয়ে গেল।

বুধবার তাদের মধ্যে এ বিতর্কে অর্থনীতি, অভিবাসন এবং চীন ছিল আলোচ্য বিষয়। এদিন বিতর্কের স্থান থেকে ২০০০ মাইল দূরে মিশিগানে ভোটারদের উদ্বুদ্ধ করার এক অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন ট্রাম্প। এ জন্য তাকে ‘মিসিং ইন অ্যাকশন’ বলে খোঁচা দিয়েছেন নিকটতম প্রতিদ্বন্দ্বী রন ডি’স্যান্তিস।

দুই ঘণ্টার উত্তপ্ত বিতর্কে এদিন প্রতি প্রার্থী অন্য প্রার্থীকে বিভিন্ন প্রশ্নবাণে জর্জরিত করেন। একজন অন্যজনকে আক্রমণ করে কথা বলেন। তবে রাত শেষ হয়ে আসায় তাদের কেউই বড় স্থান দখল করতে পারেননি। রিপাবলিকান দলের ট্রাম্পসহ আটজন প্রার্থীর মধ্যে যিনিই দলীয় মনোনয়ন পাবেন, তিনিই দৃশ্যত আগামী বছর অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট দলের সম্ভাব্য প্রার্থী প্রেসিডেন্ট জো বাইডেনের মুখোমুখি হবেন।
ফক্স বিজনেস নেটওর্য়ার্কেও প্রাইমটাইম শোডাউনে মঞ্চে উপস্থিত ছিলেন ফ্লোরিডার গভর্নর রন ডি’স্যান্তিস, বায়োটেক উদ্যোক্তা বিবেক রামাস্বামী, জাতিসংঘে যুক্তরাষ্ট্রের সাবেক রাষ্ট্রদূত নিকি হ্যালি, নিউ জার্সির সাবেক গভর্নর ক্রিস ক্রিস্টি, সাবেক ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স, দক্ষিণ ক্যারোলাইনার সিনেটর টিম স্কট ও নর্থ ডাকোটার গভর্নর ডগ বার্গাম। ক্যালিফোর্নিয়ায় সিমি ভ্যালিতে রোনাল্ড রিগ্যান প্রেসিডেন্সিয়াল লাইব্রেরিতে অনুষ্ঠিত এই বিতর্কেও প্রথম আধাঘণ্টা ছিল শান্ত। কিন্তু এরপরই প্রার্থীরা মেজাজ হারাতে শুরু করেন।

ফলে তিনজন মডারেটর বেশ কয়েকবার নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেন। ওদিকে বেশির ভাগ জনমত জরিপে এগিয়ে আছেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি অন্যদের চেয়ে প্রায় ৪০ পয়েন্টে এগিয়ে আছেন। আগে থেকেই তিনি ইঙ্গিত দিয়েছেন এসব বিতর্ক এড়িয়ে চলবেন। সূত্র: ইউএসএ টুডে, বিবিসি, দ্য গার্ডিয়ান

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights