মিয়ানমারে জান্তার বিরুদ্ধে লড়াইয়ে অপারেশন ১০২৭ এর প্রভাব কেমন?

অনলাইন ডেস্ক
জাতিগত সংখ্যালঘু বিদ্রোহী গোষ্ঠীগুলোর একটি জোট গণতন্ত্রপন্থী যোদ্ধাদের সঙ্গে একত্র হয়ে অঞ্চল দখল এবং জান্তার শাসনকে চ্যালেঞ্জের চেষ্টা করছে। এতে মিয়ানমারের ক্ষমতাসীন সামরিক বাহিনী সীমান্তে একাধিক ফ্রন্টে হামলার সম্মুখীন হচ্ছে। সমর বিশ্লেষকরা বলছেন, মিয়ানমারের জান্তা এই লড়াইয়ে পরাজিত হতে পারে।

খবর অনুসারে, গত ২৭ অক্টোবর জাতিগত সংখ্যালঘু গোষ্ঠীগুলোর একটি জোট চীনের সীমান্তবর্তী উত্তর শান রাজ্যে ‘অপারেশন ১০২৭’ নামে সামরিক পোস্টে সমন্বিত আক্রমণ শুরু করে। এই অভিযানে তারা বেশ কয়েকটি শহরের দখল নেয়। ‘থ্রি ব্রাদারহুড অ্যালায়েন্স’ গ্রুপ বলছে, অত্যাচারী সামরিক স্বৈরাচার নির্মূল করার জন্য তারা নিবেদিত।

২০২১ সালের ফেব্রুয়ারি অভ্যুত্থানে জেনারেলরা ক্ষমতা দখল করার পর থেকে মিয়ানমারের একাধিক অঞ্চলে লড়াই চলছে, কিন্তু নতুন আক্রমণের মাত্রা জান্তার শাসনকে সবচেয়ে বড় সামরিক চ্যালেঞ্জের মুখোমুখি করেছে।বিভিন্ন ফ্রন্টে তাদের বাহিনীকে প্রসারিত করেছে।
বিদ্রোহী গোষ্ঠীগুলো জোটটিতে লড়াইয়ের ব্যাপক অভিজ্ঞতাসহ তিনটি গ্রুপ রয়েছে—মিয়ানমার ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স আর্মি (এমএনডিএএ), তায়াং ন্যাশনাল লিবারেশন আর্মি (টিএনএলএ) এবং আরাকান আর্মি (এএ)। তাদের সঙ্গে জনগণের প্রতিরক্ষা বাহিনীর সদস্যরাও যোগ দিয়েছিলেন, যা জাতীয় ঐক্য সরকার (এনইউজি) সমর্থিত সংগঠিত একটি আন্দোলন।

থাইল্যান্ডের সীমান্তবর্তী কায়াহ রাজ্যে বিদ্রোহীদের হামলা এবং ভারতের সীমান্তবর্তী সাগাইং অঞ্চল ও চিন রাজ্যে এক বছর আগে যুদ্ধবিরতি সম্মত হওয়া সত্ত্বেও রাখাইন রাজ্যে তার ঘাঁটিতে সেনাবাহিনীর বিরুদ্ধে ফ্রন্ট খোলার পর শান রাজ্যে হামলা হয়েছে।

জান্তা কতটা গুরুতর হুমকির সম্মুখীন?

বিশ্লেষকরা বলছেন, দেশের বাকি অংশে সামরিক শাসন কতটা হুমকির মুখে পড়তে পারে তা ভবিষ্যদ্বাণী করার সময় এখনো আসেনি।

দেশের অধিকতর অঞ্চলে, যেখানে শাসন গভীরভাবে অজনপ্রিয়, সেখানে জান্তা তার কর্তৃত্বের প্রতি চ্যালেঞ্জের প্রভাবের ঝুঁকি নিতে পারে না। এ ছাড়া সামরিক বাহিনীতে উচ্চতর সামরিক ক্ষমতা ও সম্পদ রয়েছে, যার মধ্যে রয়েছে বিমান সম্পদ ও আর্টিলারি। তারা বিদ্রোহ দমন করার জন্য নিষ্পত্তিমূলক প্রতিক্রিয়া দেখানোর চেষ্টা করতে পারে।

কী ঘটতে পারে?

সেনাবাহিনীর জন্য একটি বড় সিদ্ধান্ত হবে, যদি তারা তাদের সম্পদ মোতায়েন করে এবং বিমান হামলা চালায়। নিরাপত্তা বাহিনী ইতিমধ্যে সশস্ত্র বিরোধীদের কারণে ব্যাপকভাবে প্রসারিত হয়েছে। একটি ফ্রন্টে শক্তিশালী প্রতিক্রিয়া অন্যত্র সামরিক বাহিনীকে প্রকাশ করতে পারে।

দীর্ঘস্থায়ী লড়াই উভয় পক্ষের স্থায়ী শক্তি ও অস্ত্র পরীক্ষা করবে। একটি সম্ভাব্য পরিস্থিতি হতে পারে, জান্তা কিছু সীমান্ত অঞ্চলের নিয়ন্ত্রণ হারাবে। যদিও কেন্দ্রীয়ভাবে ক্ষমতায় থাকবে। এটি এমন একটি ফলাফল হবে, যা প্রতিবেশী ভারত, থাইল্যান্ড ও চীনের পক্ষে অনুকূল হবে, যারা অস্থিতিশীলতা ও শরণার্থী সংকটের সম্ভাবনা নিয়ে উদ্বিগ্ন। সূত্র: এবিসি নিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights