যুক্তরাষ্ট্রের মাটিতে হবে ‘প্রথম’ ফিফা ক্লাব সুপার ওয়ার্ল্ডকাপ

অনলাইন ডেস্ক

প্রথমবারের মতো যুক্তরাষ্ট্রের মাটিতে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘ক্লাব সুপার বিশ্বকাপ’। ৩২ দলের অংশগ্রহণে ২০২৫ সালের জুন মাসের ১৫ থেকে জুলাই মাসের ১৩ তারিখ পর্যন্ত চলবে এই প্রতিযোগিতার প্রথম আসর।

প্রতি চার বছর পর পর অনুষ্ঠিত হবে ক্লাব সুপারওয়ার্ল্ডকাপ। ফুটবল বিশ্বকাপের ঠিক আগের বছরই অনুষ্ঠিত হবে এই প্রতিযোগিতাটি। বলা হচ্ছে, এটি হচ্ছে কনফেডারেশন কাপেরিই নতুন রূপ। এর আগে কনফেডারেশন কাপ আয়োজন করতো বিশ্বকাপ আয়োজক দেশ।

ক্লাব সুপারওয়ার্ল্ডকাপের জন্য ইতোমধ্যে বেশ কয়েকটি দল নিশ্চিত হয়ে গেছে। ৩২ দলের এই আসরে আফ্রিকা থেকে ৪টি দল খেলবে। যেখানে ইতোমধ্যে নিশ্চিত হয়েছে মিশরের ক্লাব আল আহলি ও মরক্কোর ক্লাব ওয়েদাদ এসি। এশিয়া থেকে খেলা চার দলের মধ্যে নিশ্চিত হয়েছে সৌদি আরবের আল হিলাল এফসি ও জাপানের ওরাওয়া রেড ডায়মন্ডস।
ইউরোপ থেকে খেলবে সবচেয়ে বেশি দল। যেখানে ১২ দলের মধ্যে জায়গা নিশ্চিত করেছে ইংলিশ প্রিমিয়ার লিগের দল চেলসি ও ম্যানচেস্টার সিটি। স্পেন থেকে নিশ্চিত হয়েছে কেবল রিয়াল মাদ্রিদ। জার্মানি থেকে বায়ার্ন মিউনিখ, ফ্রান্স থেকে পিএসজি ও ইতালি থেকে ইন্টার মিলান। পর্তুগাল থেকে সুপার ক্লাব বিশ্বকাপ নিশ্চিত করেছে পোর্তো ও বেনফিকা।

উত্তর-মধ্য আমেরিকা ও ক্যারিবিয়ান অঞ্চল থেকে চার দলের মধ্যে নিশ্চিত হয়েছে মেক্সিকোর এফসি মন্টেরে ও ক্লাব লিও এবং যুক্তরাষ্ট্রের সিটল সাউন্ডারস এফসি। দক্ষিণ আফ্রিকা থেকে ছয় দলের মধ্যে আসর নিশ্চিত করেছে ব্রাজিলের পালমেইরাস, ফ্লামেঙ্গো ও ফ্লুমিনেস। এছাড়া ওশেনিয়া থেকে মাত্র একটি দল খেলবে। সেটি অনেকটাই নিশ্চিত করেছে নিউজিল্যান্ডের অকল্যান্ড সিটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights