রাশিয়ার অভ্যন্তরে ইউক্রেনের হামলাকে সমর্থন করে না আমেরিকা

অনলাইন ডেস্ক

গত বছরের ২৪ ফেব্রুয়ারি সাবেক সোভিয়েত ইউনিয়নের দেশ ইউক্রেনে ‘বিশেষ সামরিক অভিযান’ নামে আগ্রাসন শুরু করে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পরাশক্তি রাশিয়া। সে হিসেবে এই যুদ্ধ চলছে ৫০০ দিনেরও বেশি সময় ধরে। যুদ্ধের এই পর্যায়ে রাশিয়ার অভ্যন্তরেও হামলা করছে ইউক্রেন। সাম্প্রতিক মাসগুলোতে এই হামলার ঘটনা বেড়েছে। এমনকি মাঝে মাঝে ড্রোন হামলাও হচ্ছে রাশিয়া রাজধানী মস্কোতে।

ড্রোন ব্যবহার করে সীমান্ত থেকে শত শত মাইল দূরে রুশ ভূখণ্ডের ভেতরে ইউক্রেন হামলা করছে বলে অভিযোগ রাশিয়ার। তবে যুক্তরাষ্ট্র বলছে, তারা রাশিয়ার অভ্যন্তরে ইউক্রেনের হামলা চালানোকে সমর্থন করে না।

যদিও রুশ ভূখণ্ডে হামলা বা বিস্ফোরণের দায় কখনওই স্বীকার করে না ইউক্রেন।
গণমাধ্যমের প্রতিবেদন থেকে জানা গেছে, সোমবারও রাশিয়ার রাজধানী মস্কোতে ড্রোন হামলা চালিয়েছে ইউক্রেন। ভোরের সময় চালানো ওই হামলায় ‘আবাসিক নয়’ এমন ভবনগুলোতে ড্রোন আঘাত হানে এবং অন্তত দু’টি ভবন ক্ষতিগ্রস্ত হয়। এই হামলার পেছনে ইউক্রেনকে দায়ী করেছে রাশিয়া।

অবশ্য হামলায় কোনও হতাহতের ঘটনা ঘটেনি বলে জানায় রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়। আর এরপরই এই বিষয়ে নিজেদের মতামত জানাল আমেরিকা।

যুক্তরাষ্ট্র জানিয়েছে, রাশিয়ার অভ্যন্তরে ইউক্রেনের হামলা চালানোকে যুক্তরাষ্ট্র সমর্থন করে না হোয়াইট হাউস। সোমবার ওয়াশিংটন এ কথা জানিয়ে দেয়।

হোয়াইট হাউসের মুখপাত্র কারিন জ্যঁ-পিয়েরে এক প্রেস ব্রিফিংয়ে সাংবাদিকদের বলেন, “সাধারণ বিষয় হিসেবে আমরা রাশিয়ার অভ্যন্তরে হামলা চালানোকে সমর্থন করি না।”

তিনি বলেন, “এই যুদ্ধটি রাশিয়া শুরু করেছিল। এটি তাদের যুদ্ধ এবং বেসামরিক নাগরিকদের ওপর নৃশংস হামলা চালানোর পরিবর্তে ইউক্রেন থেকে রুশ বাহিনী প্রত্যাহার করে যেকোনও সময় এই যুদ্ধ শেষ করতে পারে রাশিয়া।”

এদিকে, রাশিয়া এই হামলার পর ইউক্রেনের বিরুদ্ধে কঠোর প্রতিশোধমূলক ব্যবস্থা নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে। এছাড়া ড্রোন হামলার ঘটনাকে নির্লজ্জ সন্ত্রাসী কর্মকাণ্ড বলেও অভিহিত করেছে দেশটি। মূলত হামলা চালাতে আসা একটি ড্রোন রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সদর দপ্তরের কাছাকাছি এলাকায় পড়েছিল। সূত্র: রয়টার্স

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights