রেলে তমা-ম্যাক্স গ্রুপের নজিরবিহীন দুর্নীতি

অনলাইন ডেস্ক

আওয়ামী সরকারের পতনের পর বিভিন্ন প্রকল্পে দুর্নীতির ভয়াবহ চিত্র প্রকাশ পাচ্ছে। এবার আলোচনায় এসেছে দুই ঠিকাদারি প্রতিষ্ঠান—তমা কন্সট্রাকশন ও ম্যাক্স ইনফ্রাস্ট্রাকচার লিমিটেড। এই প্রতিষ্ঠান দুটি রাজনৈতিক প্রভাব ব্যবহার করে গত ১৬ বছরে রেলের বিভিন্ন প্রকল্পে প্রায় ৩০ হাজার কোটি টাকার কাজ করেছে। যেখানে লোপাট করা হয়েছে হাজার হাজার কোটি টাকা।

আওয়ামী সরকারের সময় পরিবহন ও যোগাযোগ খাতে সবচেয়ে বেশি বরাদ্দ ছিল। আর রেলপথ মন্ত্রণালয়ের মেগা প্রকল্পগুলোতে ম্যাক্স ও তমা গ্রুপই কাজ করেছে। এসব প্রতিষ্ঠান সিন্ডিকেটের মাধ্যমে নিজেদের প্রভাব খাটিয়ে রেলের বড় বড় প্রকল্প দখল করেছিল। বিশেষ করে, চট্টগ্রামের দোহাজারি থেকে কক্সবাজার পর্যন্ত রেলপথ প্রকল্পে বড় অঙ্কের দুর্নীতির অভিযোগ উঠেছে। ২০১৬ সালে এই প্রকল্পের জন্য প্রাথমিক বাজেট ছিল ১,৮৩৪ কোটি টাকা, যা বর্তমানে ১৮ হাজার কোটি টাকায় পৌঁছেছে। কিন্তু এখনও কাজ শেষ হয়নি।

এমন নানা অভিযোগের ভিত্তিতে ২০১৮ সালে দুদক প্রথমবার তদন্ত শুরু করলেও অদৃশ্য চাপের কারণে তা বন্ধ হয়ে যায়। পরবর্তীতে ২০২৩ সালে পুনরায় অনুসন্ধান শুরু হলেও কোনো ফলাফল প্রকাশিত হয়নি। তমা গ্রুপের এমডি আতাউর রহমানের মন্তব্য পাওয়া না গেলেও, ম্যাক্স গ্রুপের চেয়ারম্যান গোলাম মোহাম্মদ আলমগীর তার প্রতিষ্ঠানের সব কাজ সঠিকভাবে হয়েছে বলে দাবি করেছেন।
বিশেষজ্ঞদের মতে, রেলের দুর্নীতিগ্রস্ত ঠিকাদারদের বিরুদ্ধে এখনই ব্যবস্থা নেওয়ার সময় এসেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights