লেভারকুসেনের অপরাজিত থাকার ইতিহাস

অনলাইন ডেস্ক
ইউরোপিয়ান ফুটবলে সবচেয়ে বেশি ম্যাচ অপরাজিত থাকার ইতিহাসটা গড়েই ফেলল বায়ার লেভারকুসেন। ভেঙে ফেলল বেনফিকার টানা ৪৮ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড।

গতকাল রাতে ইউরোপা লিগের সেমিফাইনালের রোমার বিপক্ষে দ্বিতীয় লেগে ২-২ গোলে ড্র করে লেভারকুসেন। দুই গোলে পিছিয়ে থেকেও আবারও সেই শেষ মুহূর্তে জোড়া গোলের দেখা পেয়ে ম্যাচ ড্র করে তারা। প্রথম লেগ ২-০ গোলে জেতায় দুই লেগ মিলিয়ে ৪-২ অগ্রগামিতায় ফাইনালে ওঠে জাভি আলোনসোর দল। এনিয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে টানা ৪৯ ম্যাচ অপরাজিত থাকল তারা।

ইউরোপিয়ান ফুটবল আগের রেকর্ডটি ছিল বেনফিকার। ১৯৬৩ থেকে ১৯৬৫ সাল পর্যন্ত টানা ৪৮ ম্যাচ অপরাজিত থাকে পর্তুগিজ ক্লাবটি। সেই রেকর্ড ভেঙেই ৩৬ বছর পর ইউরোপা লিগের ফাইনালে নাম লেখায় লেভারকুসেন। সেমিফাইনালে ঘরের মাঠে স্বস্তিতে ছিল না তারা। ৬৬ মিনিটের ভেতরই লেয়ান্দ্রো পারদেসের জোড়া পেনাল্টিতে দুই গোলে এগিয়ে যায় রোমা।
কিন্তু শেষ মুহূর্তে ঘুরে দাঁড়ানোটাকে রীতিমত অভ্যাসে পরিণত করেছে আলোনসো শিষ্যরা। এবারও এর ব্যতিক্রম হলো না। ৮২ মিনিটে আত্মঘাতী গোল পেয়ে ব্যবধান কমায় লেভারকুসেন। যোগ করা সময়ের সপ্তম মিনিটে জোসিপ স্তানিসিচের গোলে সমতায় ফেরে বুন্দেসলিগার চ্যাম্পিয়নরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights