শুল্ক ফাঁকি দিয়ে বিদেশ থেকে স্বর্ণ আনা ঠেকাতে স্বর্ণালঙ্কার ও গয়নার সংজ্ঞা নির্ধারণের প্রস্তাব

অনলাইন ডেস্ক
মধ্যপ্রাচ্যের দেশগুলো থেকে যাত্রীরা অল্প ডিজাইন করে ২৪ ক্যারেটের কাঁচা সোনাকে সোনার গয়না হিসেবে লুকিয়ে আনার মাধ্যমে শুল্ক এড়ানোর চেষ্টা করেন বলে উল্লেখ করেন অর্থমন্ত্রী।

ব্যাগেজ বিধিমালা সংশোধন ও যৌক্তিকীকরণের অংশ হিসেবে কাস্টমস শুল্কফাঁকির প্রবণতা রোধে সোনার অলংকারে সংজ্ঞা নির্ধারণ করছে সরকার।

বৃহস্পতিবার সংসদে বাজেট উপস্থাপনকালে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী জানান, ব্যাগেজ বিধিমালা ২০২৩-এ পরিবর্তন আনছে সরকার। সেই সঙ্গে নতুন নিয়মও চালু করা হচ্ছে।
২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে ব্যাগেজ বিধিমালা ২০২৩-এর ২ ধারায় সোনার অলঙ্কার ও গয়নার উপযুক্ত সংজ্ঞা অন্তর্ভুক্ত করার সুপারিশ করেছেন অর্থমন্ত্রী।

মধ্যপ্রাচ্যের দেশগুলো থেকে যাত্রীরা অল্প ডিজাইন করে ২৪ ক্যারেটের কাঁচা স্বর্ণকে স্বর্ণের গয়না হিসেবে লুকিয়ে আনার মাধ্যমে শুল্ক এড়ানোর চেষ্টা করেন বলে উল্লেখ করেন অর্থমন্ত্রী।

এ সমস্যার মোকাবিলায় তিনি সোনার অলংকার ও গয়নার উপযুক্ত সংজ্ঞা নির্ধারণের প্রস্তাব দেন।এছাড়া ব্যাগেজ বিধিমালার নতুন নিয়ম অনুসারে এখন থেকে যাত্রীদের সঙ্গে না থাকা [আনঅ্যাকোম্পানিড] ব্যাগেজ সংগ্রহে শুল্ককর দিতে হবে।

বর্তমানে বিদেশ থেকে যাত্রীরা শুল্কছাড়া দুটি নতুন মোবাইল ফোন আনতে পারলেও নতুন নিয়মে কেবল একটি আনার সুবিধা দেওয়ার কথা প্রস্তাব করা হয়েছে।

জাতীয় সংসদে ২০২৪-২৫ অর্থ-বছরের জন্য সাত লাখ ৯৭ হাজার কোটি টাকার বাজেট উপস্থাপন করেছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights