সখীপুরে খাদ্য সংগ্রহে লোকালয়ে এসে মারা যাচ্ছে বন্যপ্রাণী

সখীপুর (টাঙ্গাইল) প্রতিনিধি:

টাঙ্গাইলের সখীপুরে বন থেকে বেড়িয়ে লোকালয়ে খাদ্য সংগ্রহ করতে এসে মারা যাচ্ছে বিভিন্ন প্রজাতির প্রাণী। উপজেলার বনায়ন ঘেঁষা সড়ক, ঝোপঝাড় এবং মাঠের পাশে পড়ে থাকে বাঘডাসা, গুঁই সাপ, শিয়াল, বেজি, বন্য বিড়ালসহ বিভিন্ন বন্যপ্রাণীর মৃতদেহ।

গত দুই রাতে ঢাকা-সখীপুর সড়কের সোলাপ্রতিমা এলাকায় সড়ক ঘেঁষে দুটি বাঘডাসার মৃতদেহ উদ্ধার করে এলাকাবাসী। এভাবে মাঝেমধ্যেই বন্যপ্রাণী মারা যাচ্ছে বলে জানায় বিভিন্ন এলাকার লোকজন। ধারণা করা হচ্ছে বনের ভেতর বন্যপ্রাণীর খাবার সংকট রয়েছে বলেই এসব প্রাণী খাবার সংগ্রহে এসে মারা যাচ্ছে।

এ ছাড়া বেশ কিছুদিন ধরে দিনের বেলায় খাদ্য সংগ্রহ করতে বন ছেড়ে বিভিন্ন বাসা-বাড়ির আঙ্গিনায় ছুটে আসছে বানর, চিল, শকুন। দিনের বেলায় এসব বন্য পশু-পাখি দেখে তাদের আটক করারও চেষ্টা চালায় কৌতুহলীরা।
সোলাপ্রতিমা গ্রামের প্রভাষক হায়দার আলী বাংলাদেশ প্রতিদিনকে বলেন, গত দুই দিনে সকাল বেলায় সোলাপ্রতিমা গ্রামে খবর ছড়িয়েছিল সড়কের পাশে চিতা বাঘ মারা গেছে। ঘটনাস্থলে গিয়ে দেখি চিতা বাঘের মতোই কিন্তু সেটা বাঘডাসা। ধারণা করা হচ্ছে রাতের বেলায় কোনো যানবাহনের আঘাতেই বাঘডাসা দুটি মারা গেছে।

ভূগোল ও পরিবেশ বিভাগের সহকারী অধ্যাপক ও হাতিয়া ডিগ্রি কলেজের প্রিন্সিপাল মো. রহিজ উদ্দিন বলেন, বন্যপ্রাণী হত্যা করা অপরাধ। বন্যপ্রাণী বিলুপ্ত হলে পরিবেশের উপর বিরূপ প্রভাব পড়বে। তাই বন্যপ্রাণী সংরক্ষণ ও তাদের নিরাপত্তায় বন সংশ্লিষ্ট কর্মকর্তাসহ আমাদের সবার সচেতন হতে হবে।

টাঙ্গাইল জেলার বিভাগীয় বন কর্মকর্তা মো. সাজ্জাদুজ্জামান বলেন, সখীপুর উপজেলার নলুয়া এলাকায় একটি ইকো পার্ক করার জন্য প্রস্তাব করা হয়েছে। কাগজপত্র মন্ত্রণালয়ে জমা আছে। উপর থেকে নির্দেশনা পেলেই ইকো পার্কের কার্যক্রম হাতে নেয়া হবে। এতে বন্যপ্রাণীর আবাসস্থল নিশ্চিত ও নিরাপদ হবে। এ ছাড়া পরিবেশের ভারসাম্য রক্ষার্থে ও বন্যপ্রাণীর আবাসস্থল নিরাপদ রাখতে বনের ভেতরে প্রায় শত প্রজাতির (সুফল) বৃক্ষের চারা লাগানো হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights