সিডনিতে রবীন্দ্র জয়ন্তী পালিত

গত ১৮ মে (শনিবার) সিডনির ক্যাম্পবেলটাউন সিভিক হলে রবীন্দ্র জন্ম জয়ন্তী উৎসব পালিত হয়েছে। অনুষ্ঠানটির আয়োজন করে সিডনি প্রবাসী সাংস্কৃতিক সংগঠন আমাদের কথা। এই সংগঠনটি প্রথম বিগত দুই বছর ধরে সিডনিতে এককভাবে রবীন্দ্রনাথের জন্ম জয়ন্তী পালনের উদ্যোগ নেয়। এটি ছিলো তাদের তৃতীয় আয়োজন।

পুরো আয়োজন জুড়ে ছিল রবীন্দ্রনাথের গান, কবিতা, নাচের পাশাপাশি ছিল তার জীবন ও দর্শন নিয়ে আগত অতিথিদের ভাবনা। সমবেত কণ্ঠে রবীন্দ্রনাথের লেখা বাংলাদেশের জাতীয় সংগীত দিয়ে অনুষ্ঠান শুরুর পর অস্ট্রেলিয়ার জাতীয় সংগীত বাজানো হয়।

অনুষ্ঠানের প্রথম পর্বে শিশুদের কোরাস ‘আলো আমার আলো’ গান গেয়ে সাংষ্কৃতিক পর্বের সূচনা করা হয়। ছিল নতুন প্রজন্মের গান, ছড়া ও নৃত্য পরিবেশনা। সাংষ্কৃতিক পর্ব শুরুর আগে মিলি ইসলাম রবীন্দ্রনাথকে নিয়ে স্বল্প পরিসরে আলোচনা করেন।
অনুষ্ঠানটির সাংস্কতিক পর্বগুলোকে গীত বিতানের আদলে পূজা পর্যায়, প্রকৃতি পর্যায় ও প্রেম পর্যায়ের পরিবেশনায় ভাগ করা হয়। পূজা পর্যায়ের পরিবেশনায় ছিলেন পূরবী, ঋদ্ধ, জুঁই, তনিমা ও পৃথিবী। প্রকৃতি পর্যায়ে পরিবেশনায় ছিলেন শাহরিল রলি, ফারিন ও প্রেরণা ডান্স গ্রুপ। প্রেম পর্যায়ে ছিল মঞ্জুশ্রী, মিশা, বাঁধন, সুবর্ণা, পলি ফরহাদ, মারিয়া, শ্রেয়সী ও তার নটরাজ ড্যান্স একাডেমির পরিবেশনা।

কাজী নজরুল ইসলামের ১২৫তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে বিশেষ শ্রদ্ধার্ঘ্য নিবেদন করেন আয়েশা কলি ‘বাঁধলো বাঁধলো ঝুলনিয়া’ গানটি গেয়ে। অনুষ্ঠানে যন্ত্র সংগীতে ছিলেন দিব্যজ্যোতি বড়ুয়া, পার্থ বড়ুয়া, নামিদ ফারহান ও আশিক সুজন।

অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন কলামিস্ট ও লেখক অজয় দাশ গুপ্ত। নতুন প্রজন্মকে বাংলা সংষ্কৃতিতে অবদান রাখার জন্য আমাদের কথা সার্টিফিকেট প্রদান করে। বিশেষ অতিথি হিসেবে ছিলেন ক্যাম্পবেলটাউন সিটি কাউন্সিলের ডেপুটি মেয়র ইব্রাহিম খলিল মাসুদ, কাউন্সিলর মাসুদ চৌধুরী, সিডনির কমিউনিটির প্রিয়জন গামা আব্দুল কাদির ও সংগঠক শফিকুল আলম। এছাড়াও ছিলেন নারী সংগঠকদের মধ্যে তিশা তানিয়া, এলিজা আজাদ টুম্পা, রোকেয়া আহমেদ প্রমুখ।

অনুষ্ঠান স্থল রবীন্দ্র বাড়ির আদলে সাজানোর পাশাপাশি রবীন্দ্র বাড়ির হেঁসেলের খাবার অতিথিদের পরিবেশন করা হয়।

আয়োজক কমিটির পক্ষে পূরবী পারমিতা বোস উপস্থিত সকলকে ধন্যবাদ ও সকলকে রাতের খাবারের আমন্ত্রণ জানিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন। সার্বিক সহযোগীতায় ছিল আব্দুল্লাহ আল মামুন, মইনুল ইসলাম সুমন ও ফাহাদ আজগর, সাঈদ মারুফ। শব্দ নিয়ন্ত্রণে ছিলেন আত্ত্বাবুর রহমান। অনুষ্ঠানের রাবীন্দ্রিক সাজসজ্জায় ছিলেন কানিতাজ ইভেন্ট সলিউসন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights