‘সুপার টিউসডে’ আসলে কী, ট্রাম্পকে থামাতে পারবেন নিকি হ্যালি?

অনলাইন ডেস্ক

চলতি বছরের নভেম্বরে আমেরিকায় অনুষ্ঠিত হবে প্রেসিডেন্ট নির্বাচন। এই নির্বাচনে দেশটির অন্যতম বৃহৎ রাজনৈতিক দল ‘রিপাবলিকান পার্টির’ প্রার্থী বাছাইয়ে আজ ‘সুপার টিউসডে’ তে ভোট দিচ্ছেন ১৫টি অঙ্গরাজ্যের রিপাবলিকান পার্টির নিবন্ধিত ভোটাররা। স্থানীয় সময় মঙ্গলবার ‘সুপার টিউসডে’র ভোটগ্রহণ শুরু হয়।

এবারের ‘সুপার টিউসডে’তে যেসব অঙ্গরাজ্যে ভোট হচ্ছে সেগুলো হল- আলাবামা, আলাস্কা, আরকানসাস, ক্যালিফোর্নিয়া, কলোরাডো, মেইন, ম্যাসাচুসেটস, মিনেসোটা, ওকলাহোমা, টেনেসি, টেক্সাস, উটাহ, নর্থ ক্যারোলাইনা, ভারমন্ট ও ভার্জিনিয়া। এছাড়া আমেরিকান টেরিটরি সামোয়াতেও ভোট হবে।

প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির প্রার্থী হিসেবে ডোনাল্ড ট্রাম্পের মনোনয়ন আটকে দিতে প্রতিদ্বন্দ্বী জাতিসংঘে যুক্তরাষ্ট্রের সাবেক দূত নিকি হ্যালির শেষ সুযোগ এটি।
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে দলীয় প্রার্থী মনোনয়নের প্রাথমিক বাছাই প্রক্রিয়ায় অন্যতম গুরুত্বপূর্ণ দিন ‘সুপার টিউসডে’। আগামী জুলাইয়ে রিপাবলিকান পার্টির জাতীয় সম্মেলনে যেসব প্রতিনিধি অংশগ্রহণ করবেন, তাদের এক-তৃতীয়াংশের বেশি নির্বাচিত হবেন এ দিন।

ডেমোক্র্যাটিক পার্টিও শুধুমাত্র আলাস্কা ছাড়া এসব অঙ্গরাজ্যে নিজেদের সমর্থন জানাচ্ছেন। তবে এবারের নির্বাচনে তেমন বিরোধিতার মুখোমুখি হতে হচ্ছে না বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনকে।

‘সুপার টিউসডে’ আসলে কী?

এটা এমন একটি দিন, যখন যুক্তরাষ্ট্রের অনেক অঙ্গরাজ্যে একসঙ্গে প্রেসিডেন্ট প্রার্থী বেছে নিতে প্রাথমিক বাছাই ও ককাস অনুষ্ঠিত হয়।

অঙ্গরাজ্য পর্যায়ে এই ভোটাভুটিতে সম্ভাব্য প্রার্থীরা তাদের পক্ষে দলীয় প্রতিনিধি জড়ো করেন। এই প্রতিনিধিরা দলের জাতীয় সম্মেলনে নিজ নিজ অঙ্গরাজ্যের প্রতিনিধিত্ব করেন। সেখানে তারা প্রাথমিক ও ককাসের ভোটের ফলাফলের নিরিখে মনোনীত প্রার্থীর পক্ষে ভোট দেন।

রিপাবলিকান দল থেকে মনোনয়ন চূড়ান্ত করতে যেকোনও প্রার্থীকে ২ হাজার ৪২৯ প্রতিনিধির মধ্যে ১ হাজার ২১৫ জনের সমর্থন প্রয়োজন হয়। আজ ভোটাভুটিতে ৮৭৪ জনের সমর্থন কে কতটা পান, সেটাই দেখার বিষয়।

অন্যদিকে, এদিন ৩ হাজার ৯৭৯ ডেমোক্র্যাট প্রতিনিধির মধ্যে ১ হাজার ৪৩৯ জনকে ঠিক করা হবে। ধারণা করা হচ্ছে, তাদের সংখ্যাগরিষ্ঠ প্রতিনিধি বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনের অনুকূলে যাবেন। সূত্র: বিবিসি, গার্ডিয়ান, আল জাজিরা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights