১০৬ বছর বয়সে ভোগের প্রচ্ছদ হয়ে রেকর্ড

অনলাইন ডেস্ক

ভোগ ফিলিপাইন এপ্রিল সংখ্যার প্রচ্ছদকন্যা হিসেবে বেছে নিয়েছে দেশটির ১০৬ বছর বয়সী ট্যাটু শিল্পী অপো ওয়াং-ওডকে। তিনিই এখন পর্যন্ত আন্তর্জাতিক লাইফস্টাইল ম্যাগাজিনটির সবচেয়ে বেশি বয়সী মডেল। খবর সিএনএনের।

মারিয়া ওগে নামেও পরিচিত এই বর্ষীয়ান নারী। তিনি কিশোর বয়সে বাবার কাছ থেকে বিশেষ ধরনের ট্যাটু অংকন শিখেন। বাঁশের কঞ্চি, পোমেলো গাছের কাঁটা, পানি ও কয়লা ব্যবহার করে ট্যাটু এঁকে থাকেন ওয়াং-ওড।

এই শিল্পীর বাসস্থান কলিঙ্গ প্রদেশে বুসকালানের পাহাড়ী গ্রামে। রাজধানী ম্যানিলা থেকে উত্তরে প্রায় ১৫ ঘণ্টার পথ।
ওয়াং-ওডকে ইন্দোনেশিয়ার প্রাচীনতম মাম্বাবাটোক বা ঐতিহ্যবাহী কলিঙ্গ ট্যাটুস্ট হিসাবে বিবেচনা করা হয়।

সোশ্যাল মিডিয়ায় ফিলিপাইন ভোগের পক্ষ থেকে বলা হয়, ওয়াং-ওড নিজ প্রজন্মের শেষ মাম্বাবটোক। বুসকালানে এসেছেন এমন হাজার হাজার মানুষের শরীরে তিনি কলিঙ্গ উপজাতির শক্তি, সাহসিকতা ও সৌন্দর্যের প্রতীক এঁকেছেন।

এই শিল্প রক্তের সম্পর্কের মাধ্যমে বহমান। কয়েক বছর ধরে ওয়াং-ওড নাতনিদের প্রশিক্ষণ দিচ্ছেন।

২০১৭ সালে সিএনএনকে এই নারী বলেছিলেন, আমার বন্ধুরা যারা ট্যাটু করেছিল সবাই মারা গেছে। আমি একমাত্র বেঁচে আছি যে এখনো ট্যাটু করছে। ভীত নই যে ঐতিহ্যটি শেষ হয়ে যাবে। কারণ পরবর্তী ট্যাটু মাস্টারদের প্রশিক্ষণ দিয়ে যাচ্ছি।

আরো বলেন, যতদিন মানুষ ট্যাটু করতে আসবেন ততদিন এই ঐতিহ্য টিকে থাকবে। যতক্ষণ আমি ভালোভাবে দেখতে পাব, ট্যাটু করতে থাকব। দৃষ্টি ঝাপসা হয়ে গেলেই তবে থামব।

ওয়াং-ওডকে প্রচ্ছদে বেছে নেয়ার কারণ হিসেবে ভোগ ফিলিপাইনের এডিটর-ইন-চিফ বিয়া ভালদেস বলছেন, আমরা অনুভব করেছি যে তিনি আমাদের ফিলিপিনো সংস্কৃতি, আমাদের আদর্শের প্রতিনিধিত্ব করছেন।

ভোগ ফিলিপাইনে ওয়াং-ওডের উপস্থিতির আগে সবচেয়ে বয়স্ক মডেলের রেকর্ড ছিল জুডি ডেঞ্চের। জেমস বন্ড সিরিজের এই অভিনেত্রী ২০২০ সালে ৮৫ বছর বয়সে ব্রিটিশ ভোগের প্রচ্ছদকন্যা হয়েছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights