২৩ শতাংশ প্রার্থীর বিরুদ্ধে ফৌজিদারি মামলা, কোটিপতি ২২৭ জন

দীপক দেবনাথ, কলকাতা

ভারতের লোকসভা নির্বাচনের পঞ্চম দফার ভোটগ্রহণ আগামী ২০ মে। এই ধাপে গোটা ভারতে ৮টি রাজ্য ও কেন্দ্রীয় শাসিত অঞ্চলের ৪৯টি সংসদীয় আসনে ভোট নেওয়া হবে। এই কেন্দ্রগুলো হল উত্তর প্রদেশ (১৪), মহারাষ্ট্র (১৩), পশ্চিমবঙ্গ (৭), বিহার (৫), ওড়িশা (৫), ঝাড়খন্ড (৩), লাদাখ (১) ও জম্মু-কাশ্মীর (১)।

এ দফায় ভাগ্য নির্ধারণ হবে মোট ৬৯৫ জন প্রার্থীর। পঞ্চম ধাপে প্রতিদ্বন্দ্বিতা করতে যাওয়া ৬৯৫ জন প্রার্থীর মধ্যে ২৩ শতাংশ প্রার্থী অর্থাৎ ১৫৯ জনের বিরুদ্ধে ফৌজদারি মামলা রয়েছে। এই তথ্য উঠে এসেছে দেশটির ভোট নজরদারি সংস্থা ‌অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মস (এডিআর) এবং ন্যাশনাল ইলেকশন ওয়াচের যৌথ জরিপে। এর মধ্যে ১২২ জনের বিরুদ্ধে অভিযোগ গুরুতর।

প্রার্থীদের মনোনয়ন পত্রের সাথে জমা দেওয়া হলফনামা বিশ্লেষণ করে যে তথ্য সামনে এসেছে তাতে দেখা গেছে, অভিযুক্ত প্রার্থীদের মধ্যে চার জনের বিরুদ্ধে খুনের অভিযোগ, আটজনের বিরুদ্ধে খুনের চেষ্টার অভিযোগ, ১০ জনের বিরুদ্ধে বিদ্বেষমূলক বক্তব্য রাখার অভিযোগ রয়েছে। আবার একাধিক অভিযোগ থাকার কারণে তিনজন প্রার্থী দোষী সাব্যস্ত হয়েছেন।
পঞ্চম দফায় যে ৬৯৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করতে চলেছেন, তাদের মধ্যে ২৯ জনের বিরুদ্ধে নারীঘটিত বিভিন্ন অপরাধের মামলা রয়েছে, একজনের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ রয়েছে।

রাজনৈতিক দলগুলোর মধ্যে বিজেপির ১৯ জন, কংগ্রেসের ৮ জন, সমাজবাদী পার্টির ৫ জন, শিবসেনার (একনাথ শিন্ডে গোষ্ঠী) ৩ জন, তৃণমূল কংগ্রেসের ৩ জন, শিবসেনা (উদ্ভব ঠাকরে গোষ্ঠী)’র ৩ জন, অল ইন্ডিয়া মজলিশ-ই-ইত্তেহাদুল মুসলিমিন (এআইএমআইএম) দলের ২ জন প্রার্থীর বিরুদ্ধে এই সমস্ত ফৌজিদারি মামলা রয়েছে।

এডিআরের তথ্যে দেখা গেছে, গোটা দেশে ৪৯ টি লোকসভা কেন্দ্রের মধ্যে ২৬টি কেন্দ্রকে লাল সর্তকতা জারি করা হয়েছে। এর অর্থ এই কেন্দ্রগুলোতে ৩ জনের অধিক প্রার্থীর বিরুদ্ধে ফৌজিদারি মামলা রয়েছে।

পঞ্চম দফায় ৩৩ শতাংশ প্রার্থী কোটিপতি। অর্থাৎ মোট ৬৯৫ জন প্রার্থীর মধ্যে কোটিপতির সংখ্যা ২২৭ জন। এর মধ্যে সমাজবাদী পার্টির ১০ জন, শিবসেনা (একনাথ গোষ্ঠী) ৬ জন, রাষ্ট্রীয় জনতা দলের ৪ জন, ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টির ১ জন প্রার্থী কোটিপতি।

সেক্ষেত্রে রাজনৈতিক দলগুলোর মধ্যে বিজেপির ৩৬ জন, কংগ্রেসের ১৫ জন, শিবসেনা (উদ্ধব ঠাকরে গোষ্ঠী) ৭ জন, তৃণমূল কংগ্রেসের ৬ জন, বিজু জনতা দলের ৪ জন, এআইএমআইএম দলের ২ জন প্রার্থী কোটিপতিদের তালিকায় রয়েছেন।

প্রথম তিন কোটিপতি প্রার্থীর মধ্যে শীর্ষে রয়েছেন বিজেপি প্রার্থী অনুরাগ শর্মা, তার মোট সম্পত্তির পরিমাণ ২১২ কোটি রুপি, তিনি লড়ছেন উত্তর প্রদেশের ঝাঁশি কেন্দ্র থেকে। দ্বিতীয় স্থানে রয়েছেন স্বতন্ত্র প্রার্থী নিলেশ ভগবান সাম্বার। তার মোট সম্পত্তির পরিমাণ ১১৬ কোটি রুপি, তিনি প্রতিদ্বন্দ্বিতা করছেন মহারাষ্ট্রের ভিবান্ডি কেন্দ্র থেকে। তৃতীয় স্থানে রয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী এবং বিজেপি নেতা পীযূষ গয়াল। তার সম্পদের পরিমাণ ১১০ কোটি রুপি, মুম্বাই উত্তর কেন্দ্র থেকে চলমান নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে চলেছেন পীযূষ গয়াল।

অন্যদিকে জম্মু-কাশ্মীরের বারামুলা কেন্দ্রের স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ সুলতান গনির সম্পত্তির পরিমাণ ৬৭ রুপি। পশ্চিমবঙ্গের হুগলি কেন্দ্র থেকে প্রতিদ্বন্দ্বিতা করতে যাওয়া স্বতন্ত্র দলের প্রার্থী সুরজিৎ হেমব্রমের মোট সম্পত্তির পরিমাণ ৫৪২৭ রুপি। হলফনামায় কেবল একজন প্রার্থী জানিয়েছেন তার সম্পত্তির পরিমাণ শূন্য।

পঞ্চম দফায় পশ্চিমবঙ্গে ৮৮ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে ২১ জনের (২১%) বিরুদ্ধে ফৌজদারি মামলা রয়েছে। যার মধ্যে বিজেপির ৭১ শতাংশ প্রার্থী, সিপিআইএমের ৬০ শতাংশ প্রার্থীর বিরুদ্ধে রয়েছে এই অভিযোগ। রাজ্যে যে কজন প্রার্থী রয়েছেন তার মধ্যে সবচেয়ে বেশি ৯৩ টি মামলা রয়েছে ব্যারাকপুর কেন্দ্রের বিজেপি প্রার্থী অর্জুন সিংয়ের বিরুদ্ধে। বনগাঁ কেন্দ্রের বিজেপি প্রার্থী শান্তনু ঠাকুরের বিরুদ্ধে রয়েছে ২৩টি ফৌজদারি মামলার অভিযোগ।

মোট সাত দফায় দেশটির ৫৪৩টি লোকসভা আসনে ভোট নেওয়া হবে। সেক্ষেত্রে প্রথম চার দফার ভোটের মধ্যে ৩৭৯ আসনে ভোট নেওয়া সম্পন্ন হয়েছে। ভোটের পরবর্তী ধাপে ষষ্ঠ দফা ২৬ মে এবং সপ্তম ও শেষ দফার ভোট ১ জুন। গণনা আগামী ৪ জুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights