নতুন নিয়ম, ইচ্ছা করলেই আইপিএলে খেলানো যাবে না কোহলি-রোহিতদের

আইপিএলে ভারতীয় ক্রিকেটারদের খেলার ক্ষেত্রে নতুন নির্দেশিকা জারি করেছে দেশটির ক্রিকেট বোর্ড। ইচ্ছা করলেই যেকোনও ভারতীয় ক্রিকেটারকে খেলানো যাবে না। সেজন্য মানতে হবে নিয়ম।

বিসিসিআইয়ের বৈঠকে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ভারতীয় ক্রিকেটারদের মধ্যে এমন অনেক ক্রিকেটার রয়েছেন যারা চোটপ্রবণ। প্রতিবার আইপিএল খেলতে গিয়ে চোট পান তারা। ফলে দেশের প্রয়োজনে তাদের পাওয়া যায় না। সেটা যাতে না হয় সেজন্যই এমন সিদ্ধান্ত নিল ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই।

বিসিসিআই জানিয়েছে, যেসব ভারতীয় ক্রিকেটার বেশি চোটপ্রবণ তাদের দিকে নজর রাখতে হবে সংশ্লিষ্ট ফ্র্যাঞ্চাইজি ও জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিকে। তারাই ঠিক করবে, কোন ক্রিকেটারকে ক’টি ম্যাচে বিশ্রাম দেওয়া হবে। দেশের হয়ে যাতে তাদের পাওয়া যায় সেজন্যই এভাবে বিশ্রাম দিয়ে দিয়ে খেলাতে হবে তাদের।
বোর্ডের বৈঠকে ছিলেন বিসিসিআই সভাপতি রাজার বিন্নী, সেক্রেটারি জয় শাহ, প্রাক্তন নির্বাচক কমিটির প্রধান চেতন শর্মা, ভারতীয় দলের অধিনায়ক রোহিত শর্মা ও কোচ রাহুল দ্রাবিড়। সেখানেই ভারতীয় ক্রিকেটারদের খেলার ধকল নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। ২০২২ সালে চোটের কারণে বেশ কয়েকজন ক্রিকেটার দীর্ঘ দিন জাতীয় দলের হয়ে খেলতে পারেননি। সেটা আর চাইছে না বোর্ড।

বিসিসিআইয়ের নজরে প্রধান চারজন ক্রিকেটার রয়েছেন। তারা হলেন, যশপ্রীত বুমরা, দীপক চাহার, রবীন্দ্র জাদেজা ও ওয়াশিংটন সুন্দর। এই চার ক্রিকেটার বারবার চোট পাচ্ছেন। তার ফলে এশিয়া কাপ ও টি-টোয়েন্টি বিশ্বকাপে সমস্যায় পড়েছে দল। সেটা যাতে না হয় সেজন্য জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিকে বাড়তি দায়িত্ব দিয়েছে বোর্ড। সেই সঙ্গে ফ্র্যাঞ্চাইজিগুলোকেও নজর রাখতে হবে নিজেদের দলের ক্রিকেটারদের উপর। কারও উপর বাড়তি চাপ দেওয়া যাবে না বলে স্পষ্ট জানিয়ে দিয়েছে বিসিসিআই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *