বোলারদের হাত ধরে ঘুরে দাঁড়ালো পাকিস্তান

সফরকারী নিউজিল্যান্ডের ওপেনার ডেভন কনওয়ের সেঞ্চুরির পরও সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টের প্রথম দিন বোলারদের হাত ধরে দারুনভাবে ঘুরে দাঁড়ালো পাকিস্তান।

করাচি টেস্টে ওপেনার টম লাথামকে নিয়ে ১৩৪ রানের জুটি গড়ে কনওয়ে। সেঞ্চুরি তুলে ১২২ রান করা কনওয়ের বিদায়ের পর নিউজিল্যান্ডের মিডল-অর্ডার ব্যাটারদের বড় ইনিংস খেলতে দেয়নি পাকিস্তানের বোলাররা।

দারুন শুরুর পরও প্রথম দিন শেষে ৯০ ওভারে ৬ উইকেটে ৩০৯ রান করেছে নিউজিল্যান্ড।
টস জিতে প্রথমে ব্যাট করতে নামে নিউজিল্যান্ড। প্রথম টেস্টের প্রথম ইনিংসে ১৮৩ রানের জুটি গড়েছিলেন লাথাম ও কনওয়ে। আজও সেঞ্চুরির জুটি গড়েন তারা। দলীয় ১৩৪ রানে লাথামকে আউট করে জুটি ভাঙেন পেসার নাসিম শাহ। ৯টি চারে ৭১ রান করেন লাথাম।

লাথামের বিদায়ের পর সাবেক অধিনায়ক কেন উইলিয়ামসনকে নিয়ে আবারও শতরানের জুটি গড়েন কনওয়ে। এই জুটিতেই ১২ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে চতুর্থ সেঞ্চুরি তুলে নেন তিনি।

সেঞ্চুরি তুলে পাকিস্তানের অফ-স্পিনার আগা সালমানের বলে আউট হওয়ার আগে ১৬টি চার ও ১টি ছক্কায় ১৯১ বলে ১২২ রান করেন কনওয়ে।

দলীয় ২৩৪ রানে কনওয়ের আউটের পর নিউজিল্যান্ডের মিডল-অর্ডারকে চাপে ফেলে দেয় পাকিস্তানের বোলাররা। ২৭৯ রানে ষষ্ঠ উইকেটের পতন ঘটে কিউইদের। হেনরি নিকোলস ২৬ ও ড্যারিল মিচেল ৩ রানে সালমানের শিকার হলে ২৭৯ রানে ষষ্ঠ উইকেটের পতন ঘটে সফরকারীদের।

আগের টেস্টের প্রথম ইনিংসে অপরাজিত ২০০ রান করা উইলিয়ামসনকে শিকার করেন নাসিম। এ ম্যাচে ৩৬ রান করা উইলিয়ামসন শিকার হন নাসিমের।

দিনের শেষ বিকেলে আর কোন বিপদ হতে দেননি উইকেটরক্ষক টম ব্লান্ডেলল ও লোয়ার-অর্ডার ইশ সোধি। সপ্তম উইকেটে অবিচ্ছিন্ন ৬৫ বলে ৩০ রান যোগ করেন তারা। ব্লান্ডেল ৩০ ও সোধি ১১ রানে অপরাজিত আছেন।

পাকিস্তানের পক্ষে ৫৫ রানে ৩ উইকেট নেন সালমান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *