বগুড়ায় উদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণ ও প্রক্রিয়াজাতকরণ যন্ত্রপাতি বিতরণ

নিজস্ব প্রতিবেদক, বগুড়া

বগুড়ায় আলুর বহুমুখী ব্যবহার, সংরক্ষণ ও বিপণন উন্নয়ন প্রকল্পের আওতায় কৃষক বিপণন দল, উদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণ এবং প্রক্রিয়াজাতকরণ যন্ত্রপাতি বিতরণ করা হয়েছে।

মঙ্গলবার দুপুরে জেলা পরিষদ অডিটোরিয়ামে সিনিয়র কৃষি বিপণন কর্মকর্তার কার্যালয়ে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ আল মারুফের সভাপতিত্বে এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন আলুর বহুমুখী ব্যবহার, সংরক্ষণ ও বিপণন উন্নয়ন প্রকল্পের প্রকল্প পরিচালক মো. আনোয়ারুল হক। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, কৃষি উৎপাদন বৃদ্ধি এবং চাষাবাদকে আরো লাভজনক করতে কৃষকদের দক্ষতা বাড়ানো চাই। এছাড়াও পণ্যকে প্রক্রিয়াজাতকরণ করার জন্য তাদের উন্নত ধারণা থাকা দরকার। আর তা প্রয়োগের মাধ্যমেই পণ্যকে গুণগত করা যাবে। এতে ভোক্তাদের আগ্রহ বাড়বে। ফলে এর প্রভাব পড়বে হাট-বাজারে। সেই সাথে দেশের অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।
এসময় আরও বক্তব্য রাখেন কৃষি বিপণন অধিদপ্তর বগুড়ার সিনিয়র কৃষি বিপণন কর্মকর্তা মমতা হক, মাঠ ও বাজার পরিদর্শক মো. আবু তাহের, উদ্যোক্তা ও ট্রেইনার নাদিরা হাসান, কৃষি বিপণন দলের সভাপতি আহসানুল হক ডালিমসহ প্রমুখ।

অনুষ্ঠানে কৃষক বিপণন ও অংশগ্রহণকারী দলকে আলু সংরক্ষণাগার বিষয়ক বিভিন্ন তথ্য উপাত্ত জানিয়ে প্রশিক্ষণ প্রদান করা হয়। নারী উদ্যোক্তাদের আলু দিয়ে তৈরি বাহারি পিঠা প্রদর্শন করা হয়। শেষে উদ্যোক্তাদের মাঝে প্রক্রিয়াজাতকরণ যন্ত্রপাতি বিতরণ করেন প্রধান অতিথিসহ অন্যান্য অতিথিবৃন্দ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights