আরও ১২ সংসদীয় স্থায়ী কমিটি গঠন

নিজস্ব প্রতিবেদক

দ্বাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশনে আরও ১২টি সংসদীয় স্থায়ী কমিটি গঠন করা হয়েছে। বুধবার রাতে সংসদের প্রথম অধিবেশনের পঞ্চম দিনে এসব কমিটি গঠন করা হয়। এর মধ্যে ৯টি মন্ত্রণালয় সম্পর্কিত এবং ৩ টি সংবিধান ও সংসদ সম্পর্কিত স্থায়ী কমিটি।

স্পিকার ড. শিরিন শারমিন চৌধুরী সংসদীয় স্থায়ী কমিটির গঠনের জন্য চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরীকে ফ্লোর দেন। চিফ হুইপের প্রস্তাব অনুযায়ী মন্ত্রণালয় সম্পর্কিত ৯টি সংসদীয় স্থায়ী কমিটি ও ৩ টি বিধান এবং কার্যপ্রণালী বিধি সম্পর্কিত স্থায়ী কমিটি কণ্ঠভোটে পাস হয়। মন্ত্রণালয় সম্পর্কিত নয়টি কমিটিতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী অথবা প্রতিমন্ত্রী কমিটির সদস্য হিসেবে থাকছেন। এ নিয়ে চারদিনে মোট ৫০টি কমিটি গঠন হলো।

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি: এই কমিটিতে সভাপতি হয়েছেন কাজী কেরামত আলী। কমিটির সদস্যরা হলেন- শিবলী সাদিক, শফিকুর রহমান, আলী আজম, ফয়জুর রহমান, আবুল কালাম মো. আহসানুল হক চৌধুরী ডিউক, আফজাল হোসেন ও আব্দুস সালাম।
ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি: সভাপতি হয়েছেন সাইফুজ্জামান চৌধুরী। কমিটির সদস্যরা হলেন- সাগুফতা ইয়াসমিন এমিলি, আনোয়ারুল আজিম আনার, মো. শাহাবুদ্দিন, বেনজির আহমেদ, আব্দুল ওদুদ, অনুপম শাহজাহান জয় ও আশরাফুজ্জামান।

পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি: সভাপতি ড. একে আব্দুল মোমেন। সদস্যরা হলেন- জাহিদ আহসান রাসেল, শাহরিয়ার আলম, নাহিম রাজ্জাক, নিজাম উদ্দিন জলিল জন, নুরুল ইসলাম নাহিদ, হাবিবুর রহমান ও সাইমুম সরোয়ার কমল।

গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি: সভাপতি হয়েছেন শরীফ আহমেদ। সদস্যরা হলেন- এ কে এম সেলিম ওসমান, আ ক ম বাহাউদ্দিন বাহার, এম আব্দুল লতিফ, শিবলী সাদিক, মজিবুর রহমান, মাহবুবুল আলম হানিফ ও হাফিজ মল্লিক।

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি: কমিটিতে সভাপতি হয়েছেন বীর বাহাদুর। সদস্যরা হলেন- দীপঙ্কর তালুকদার, গোলাম ফারুক খন্দকার প্রিন্স, শেখ আফিল উদ্দিন, পঙ্কজ দেবনাথ, আব্দুল মোতালেব, মোঃ মইনুদ্দিন ও মাহমুদুল হক সায়েম।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি: কমিটির সভাপতি বেনজির আহমেদ। সদস্যরা হলেন- আব্দুল হাই, শামসুল আলম দুদু, সামিল উদ্দিন আহমেদ শিমুল, ময়েজ উদ্দিন শরীফ, সানোয়ার হোসেন, চয়ন ইসলাম ও সাদ্দাম হোসেন পাভেল।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি: কমিটির সভাপতি হয়েছেন ইমরান আহমেদ। সদস্যরা হলেন- মহিবুর রহমান মানিক, আব্দুল মোতালেব, মহিউদ্দিন আহমেদ, নিজাম উদ্দিন হাজারী, মাজহারুল ইসলাম, আবুল কালাম আজাদ ও সিরাজুল ইসলাম মোল্লা।

ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি: কমিটির সভাপতি হয়েছেন কাজী নাবিল আহমেদ। সদস্যরা হলেন- কবিরুল হক, নজরুল ইসলাম বাবু, আবুল কালাম আজাদ (রাজশাহী), মাহবুবুর রহমান, নাহিদ নিগার, আবুসালে মোঃ নাজমুল হক ও সিদ্দিকুল আলম।

আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি: সভাপতি হয়েছেন মোস্তাফিজুর রহমান। কমিটির সদস্যরা হলেন- এডভোকেট কামরুল ইসলাম, নুরুল ইসলাম সুজন, আনিসুল ইসলাম মাহমুদ, শাজাহান ওমর ও ময়েউদ্দিন শরীফ।

কার্যপ্রণালী-বিধি সম্পর্কিত স্থায়ী কমিটি: এই কমিটির সভাপতি হয়েছে ড. শারমিন চৌধুরী। সদস্যরা হলেন- শেখ হাসিনা, আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, শেখ ফজলুল করিম সেলিম, আনিসুল হক, গোলাম মোহাম্মদ কাদের, রাশেদ খান মেনন, আব্দুল লতিফ সিদ্দিকী, শামসুল হক টুকু ও নুর ই আলম চৌধুরী।

বেসরকারি সদস্যদের বিল এবং বেসরকারি সদস্যদের সিদ্ধান্ত প্রস্তাব সম্পর্কিত কমিটি: এ কমিটির সভাপতি হয়েছেন অ্যাডভোকেট কামরুল ইসলাম। সদস্যরা হলেন- মোস্তাফিজুর রহমান, সোলায়মান হক জোয়ারদার সেলুন, হাফিজ উদ্দিন, আলী আজম, অ্যাডভোকেট মতিয়ার রহমান, সোহরাব উদ্দিন ও শরিফুল ইসলাম জিন্নাহ।

বিশেষ অধিকার সম্পর্কিত স্থায়ী কমিটি: সভাপতি হয়েছেন ডক্টর শিরীন শারমিন চৌধুরী। সদস্যরা হলেন- শেখ হাসিনা, মতিয়া চৌধুরী, আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, শেখ ফজলুল করিম সেলিম, শামসুল হক টুকু, আনিসুল হক, গোলাম মোহাম্মদ কাদের ও জয়া সেনগুপ্তা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights