জনপ্রশাসন পদকপ্রত্যাশীদের আবেদন দাখিলের সময় বাড়ল

অনলাইন ডেস্ক

বরিশালে কর্মরত সরকারি কর্মকর্তা-কর্মচারীদের মধ্য থেকে ‘বঙ্গবন্ধু জনপ্রশাসন পদক ২০২৪’ প্রত্যাশীদের জন্য অনলাইনে আবেদন দাখিলের সময়সীমা বাড়ানো হয়েছে।

পরিবর্তিত সময়সীমা অনুযায়ী এ বছরের পদকপ্রত্যাশীরা ‘বঙ্গবন্ধু জনপ্রশাসন পদক ব্যবস্থাপনা সিস্টেম’-এর নির্দিষ্ট ওয়েব অ্যাড্রেসে পূর্বনির্ধারিত ১ ফেব্রুয়ারি এর পরিবর্তে আগামী ১৬ ফেব্রুয়ারি পর্যন্ত আবেদন করতে পারবেন।

গতকাল বরিশালের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) রুম্পা সিকদার স্বাক্ষরিত এক অফিস স্মারকে আগ্রহীদের পুনঃনির্ধারিত সময়সীমার মধ্যে আবেদন দাখিলের অনুরোধ করা হয়। এক তথ্যবিবরণীতে আজ এ কথা বলা হয়।
এর আগে গত ৩০ জানুয়ারি জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপ-সচিব সেখ কামাল হোসেনের স্বাক্ষরিত অফিস স্মারকে এ বছর বঙ্গবন্ধু জনপ্রশাসন পদকপ্রত্যাশীদের আবেদনের সময়সীমা ১৬ ফেব্রুয়ারি পর্যন্ত বৃদ্ধির বিষয়টি জানানো হয়।

বিগত ২০১৬ সাল থেকে শুরু করে প্রতি বছর ২৩ জুলাই ‘জাতীয় পাবলিক সার্ভিস দিবস’ পালনের অংশ হিসেবে বাংলাদেশে জনপ্রশাসন পদক প্রদান করা হচ্ছে।

বর্তমানে বঙ্গবন্ধু জনপ্রশাসন পদক প্রদানের ক্ষেত্রে ২০২৩ সালের ০১ জানুয়ারি তারিখের গেজেটে প্রকাশিত ‘বঙ্গবন্ধু জনপ্রশাসন পদক নীতিমালা (সংশোধিত), ২০২২’ অনুসরণ করা হচ্ছে। নীতিমালা অনুযায়ী জনপ্রশাসনের সকল কর্মবিভাগে নিযুক্ত কর্মচারীদের সৃজনশীলতা, উদ্ভাবনী প্রয়াস, সেবা সহজীকরণ ও গঠনমূলক কার্যক্রমকে উৎসাহিত করার মাধ্যমে কর্মস্পৃহা বৃদ্ধি, দক্ষতা উন্নয়ন ও সেবাপরায়ণ মনোভাব তৈরি ও সরকারের উন্নয়ন অগ্রগতি ত্বরান্বিতকরণে জনপ্রশাসনকে গণমুখী ও গতিশীল করার লক্ষ্যে ব্যক্তি, দলীয় ও প্রাতিষ্ঠানিক পর্যায়ে অনন্য কর্মের স্বীকৃতিস্বরূপ এই পদকটি প্রদান করা হয়।

‘সাধারণ প্রশাসন ও ব্যবস্থাপনা’, ‘উন্নয়ন প্রশাসন’, ‘সামাজিক উন্নয়ন ও ব্যবস্থাপনা’, ‘মানবসম্পদ উন্নয়ন’, ‘অর্থনৈতিক উন্নয়ন’, ‘পরিবেশ উন্নয়ন, দুর্যোগ ও সংকট মোকাবেলা’, ‘অপরাধ প্রতিরোধ’, ‘জনসেবায় উদ্ভাবন’, ‘নীতি ও প্রশাসনিক পদ্ধতির সংস্কার’, ‘গবেষণা ও মানবকল্যাণে এর ব্যবহার’ এবং ‘বিজ্ঞান ও প্রযুক্তি’- এই ১২টি ক্ষেত্রে ব্যক্তি, দলীয় অথবা প্রাতিষ্ঠানিক পর্যায়ে ‘বঙ্গবন্ধু জনপ্রশাসন পদক’ প্রদান করা হচ্ছে।

উল্লেখ্য, ‘বঙ্গবন্ধু জনপ্রশাসন পদক ২০২৪’ প্রদানের ক্ষেত্রে পদকপ্রত্যাশীদের বিগত ২০২৩ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত সময়ের মধ্যে কৃত কর্মকাণ্ড বিবেচনা করা হবে।-বাসস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights