ঠাকুরগাঁওয়ে প্লাস্টিকের বোতল দিয়ে তৈরি হচ্ছে বাড়ি

ঠাকুরগাঁও প্রতিনিধি
প্লাস্টিকের বোতল দিয়ে দৃষ্টিনন্দন বাড়ি তৈরি করছেন ঠাকুরগাঁওয়ের মুদি দোকানি সওদাগর বর্মন। সদর উপজেলার ঢোলারহাটে তার এই বাড়ি দেখতে প্রতিদিনই আসছেন অনেকে। আগ্রহ নিয়ে দেখছেন বৈচিত্র্যময় এই বাড়ি। এলাকায় বাড়িটি এখন ‘বোতল বাড়ি’ নামে পরিচিতি পেয়েছে।

সারেজমিনে গিয়ে দেখা যায়, মুদি ব্যবসায়ী সওদাগর বর্মন তার দোকানে ব্যবহৃত প্লাস্টিকের বোতল এবং সংগ্রহ করা দেড় মণ বোতল দিয়ে শুরু করেছেন বাড়ি নির্মাণ। ইটের বদলে প্লাস্টিকের বোতলে বালু ভর্তি করে সিমেন্ট দিয়ে পরিবেশবান্ধব বাড়ি তৈরির কাজ করছেন তিনি। বর্তমানে ঘর তৈরির কাজ প্রায় শেষের দিকে। ১ কক্ষের বাড়িটি নির্মাণে খরচ হয়েছে ৬০ থেকে ৭০ হাজার টাকা। প্রতিনিয়ত তার এই বাড়ি দেখতে অনেকে আসছেন। বাড়ছে উৎসুক মানুষের ভিড়।

শহর থেকে ঘর দেখতে এসেছেন আব্দুল্লাহ আল সুমন। তিনি বলেন, ইটের বদলে যে বোতল ব্যবহার করে বাসা তৈরি করা যায় তা আগে জানা ছিলো ন। বিষয়টি ভিন্ন রকম। ইট দিয়ে যে দেয়াল করা হতো এটা তার থেকে বেশি শক্ত মনে হচ্ছে।
এদিকে সওদাগর বর্মণ বলেন, ইউটিউব দেখেই শিখেছেন বোতল বাড়ি তৈরির কাজ। আগামী মাসের মধ্যে বাড়িটির কাজ সম্পূর্ণ করার ব্যাপারে আশাবাদী তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights