ঢাকা দক্ষিণে প্রথম বিয়ের কর ১০০ টাকা, চতুর্থ বিয়েতে ৫০ হাজার

অনলাইন ডেস্ক

সিটি করপোরেশনের আওতাধীন এলাকার বিবাহ নিবন্ধন কার্যক্রম শৃঙ্খলায় আনার উদ্যোগ নিয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। এরই অংশ হিসেবে বিয়ের ক্ষেত্রে কত টাকা কর দিতে হবে তা জানানো হয়েছে সংস্থাটি। বলা হয়েছে, প্রথম বিয়ের ক্ষেত্রে ১০০ টাকা কর হলেও দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ বিয়ের ক্ষেত্রে যথাক্রমে ৫ হাজার, ২০ হাজার এবং ৫০ হাজার টাকা কর নির্ধারণ করা হয়েছে।

ডিএসসিসি এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়েছে, প্রথম বিয়ে বা স্ত্রীর মৃত্যুর পর দ্বিতীয় বিয়ের ক্ষেত্রে ১০০ টাকা, প্রথম স্ত্রীর জীবদ্দশায় যথাযথ কর্তৃপক্ষের অনুমতিক্রমে দ্বিতীয় বিয়ের ক্ষেত্রে পাঁচ হাজার টাকা, প্রথম দুই স্ত্রীর জীবদ্দশায় যথাযথ কর্তৃপক্ষের অনুমতিক্রমে তৃতীয় বিয়ের ক্ষেত্রে ২০ হাজার টাকা ও প্রথম তিন স্ত্রীর জীবদ্দশায় যথাযথ কর্তৃপক্ষের অনুমতিক্রমে চতুর্থ বিয়ের ক্ষেত্রে ৫০ হাজার টাকা বিবাহ কর দিতে হবে।

তবে প্রথম স্ত্রী মানসিক ভারসাম্যহীন অথবা বন্ধ্যা হলে এ ক্ষেত্রে শুধু ২০০ টাকা বিবাহ কর দিতে হবে। ডিএসসিসি জানায়, করপোরেশনের আওতাধীন এলাকার বিবাহ নিবন্ধন কার্যক্রমে শৃঙ্খলা আনতে এই উদ্যোগ নেওয়া হয়েছে। এর ফলে বিয়ে নিবন্ধনসংক্রান্ত বিষয়াবলি যেমন শৃঙ্খলিত ও তথ্যসমৃদ্ধ হবে তেমনি ভবিষ্যতে ভিত্তি হিসেবে ব্যবহারে বিশেষত বিবাহবিচ্ছেদের ক্ষেত্রে অন্যান্য সংস্থাকে সংশ্লিষ্ট তথ্যাদি সরবরাহ ও সিদ্ধান্ত গ্রহণেও সহায়ক হবে। একই সঙ্গে বাড়বে সংস্থার রাজস্ব আদায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights