প্রস্তাবিত নতুন যুদ্ধবিরতি চুক্তিতে হামাসের ইতিবাচক সাড়া: রিপোর্ট

অনলাইন ডেস্ক

ফিলিস্তিনের গাজায় যুদ্ধবিরতির নতুন একটি প্রস্তাবিত চুক্তিতে ইতিবাচক সাড়া দিয়েছে ওই উপত্যকার নিয়ন্ত্রণকারী গোষ্ঠী হামাস।

গোষ্ঠীটির এক শীর্ষ নেতা এই তথ্য নিশ্চিত করেছেন।

গণমাধ্যমকে ওই নেতা বলেন, “গাজায় নতুন একটি যুদ্ধবিরতির খসড়া প্রস্তুত হয়েছে। আমরা তাতে সাড়া দিয়েছি। তবে হামাসের পক্ষ থেকে বলা হয়েছে- গাজা পুনর্গঠন সংক্রান্ত কয়েকটি ধারা বা শর্তও যেন সেখানে সংযুক্ত করা হয়।”
তিন মধ্যস্থতাকারী দেশ আমেরিকা, কাতার, মিশর এবং যুদ্ধের অন্যতম পক্ষ ইসরায়েলের তত্ত্বাবধানে প্রস্তুত হওয়া চুক্তিটি সম্পর্কে রিপোর্ট লেখা পর্যন্ত বিস্তারিত কিছু জানা যায়নি।

সূত্রের বরাতে কেবল এটুকু জানা গেছে, চুক্তিতে ৬ মাসের যুদ্ধবিরতি এবং আরও বেশি সংখ্যক জিম্মি-বন্দি বিনিময় প্রস্তাব করা হয়েছে।

ইসরায়েল এবং যুক্তরাষ্ট্র— উভয়পক্ষই বলেছে, তারা হামাসের জবাব পর্যালোচনা করছে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন বর্তমানে মধ্যপ্রাচ্য সফরে রয়েছেন। তিনি জানিয়েছেন, হামাসের সাড়া প্রসঙ্গে ইসরায়েলের অবস্থান জানতে বুধবার রাষ্ট্রটির সরকারি কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন তিনি।

হামাসের শীর্ষ নেতা ও রাজনৈতিক শাখার প্রধান ইসমাইল হানিয়াসহ গোষ্ঠীটির বেশ কয়েক জন শীর্ষ পর্যায়ের নেতা কাতারে বসবাস করেন। দেশটির প্রধানমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আবদুল রহমান আল থানি এক বার্তায় বলেছেন, “এক সপ্তাহ আগে হামাসের কাছে চুক্তির খসড়া পাঠানো হয়েছিল। হামাস নেতারা আমাদের জানিয়েছেন যে চুক্তির ব্যাপারে তারা ইতিবাচক। আমরা আশা করছি শিগগিরই একটি সফল যুদ্ধবিরতি চুক্তি আমরা উপহার দিতে পারব।” সূত্র: বিবিসি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights