শেরপুরে ইশারা ভাষা দিবস পালিত

শেরপুর প্রতিনিধি

‘বাংলায় ইশারা ভাষার প্রসার করি, স্মার্ট বাংলাদেশ গড়ে তুলি, এ স্লোগানকে সামনে রেখে শেরপুরে নানা আয়োজনে জেলা প্রশাসন কার্যালয়ে পালিত হয়েছে ইশারা ভাষা দিবস। এই আয়োজনে শহরের বাক প্রতিবন্ধী টেইলারিং ব্যবসায়ী তৃপ্তি টেইলার্স এর স্বত্ত্বাধিকারী নন্দ দুলাল ইশারা ভাষায় তার সাফল্য গাঁথা জীবন চিত্র তুলে ধরেন। বাকপ্রতিবন্ধির ওই হাতের ইশারার ভাষা সবাইকে বুঝিয়ে দেন তৃপ্তি টেইলার্সের এক কর্মচারী।

ওই বাক প্রতিবন্ধী জানান, তিনি খুব বেশি লেখাপড়া করতে পারেননি।সামাজিক সকল বাধা উপেক্ষা করে অন্তত ৩০ বছর আগে আত্মনির্ভরশীল হতে টেইলারিং কাজ শেখেন। শুরু করেন টেইলারিং ব্যবসা। তার প্রতিষ্ঠানে নিয়োগ দেন আরও সাতজন বাক প্রতিবন্ধীকে। সবাইকে তিনি সেলাই প্রশিক্ষণ দিয়ে প্রতিষ্ঠিত করেছেন। নন্দ দুলালের ছেলে রঞ্জন পাল চুয়েটের শিক্ষক। আর কন্যা নন্দিনী পাল জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী।এ সময় জেলা প্রশাসক আব্দুল্লাহ আল খায়রুম নন্দ দুলালের জীবনের গল্পকে সমাজের বিশেষ এক দৃষ্টান্ত হিসেবে উল্লেখ করেন।আজ ইশারা দিবস উপলক্ষে সকালে জেলা প্রশাসকের কার্যালয় সামনে থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়।

সমাজসেবা কর্মকর্তা হাসান শরাফতের সঞ্চালনায় অতিরিক্ত জেলা প্রশাসক, উপসচিব (সার্বিক) মুক্তাদিরুল আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক। বিশেষ অতিথি ছিলেন জেলা সমাজসেবা বিভাগের উপ-পরিচালক এটিএম আমিনুল ইসলাম, বালিকা শিশু পরিবারের উপ-তত্ত্বাবধায়ক মোঃ বেলাল হোসেন, শেরপুর প্রেস ক্লাবের সভাপতি মোঃ রফিকুল ইসলাম আধার।
আলোচনা সভায় বক্তারা শেরপুরে ইশারা ভাষা স্কুল প্রতিষ্ঠার দাবি জানান। জেলায় তিন হাজার ১৫৪ জন বাক ও শ্রবণ প্রতিবন্ধী মানুষ রয়েছে বলে জেলা সমাজসেবা অধিদপ্তর সূত্রে জানা গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights