আইসিজে রুলিং: ইসরায়েলের সাথে সম্পর্ক ছিন্ন করছে বিশ্বের বড় বড় কোম্পানি

অনলাইন ডেস্ক

গাজায় গণহত্যা বন্ধে পদক্ষেপ নেওয়ার জন্য ইসরায়েলকে হেগের আন্তর্জাতিক বিচার আদালত সুস্পষ্ট নির্দেশনা দেওয়ার পর ইসরায়েলের সঙ্গে সম্পর্ক ছিন্ন করছে বিশ্বের বড় বড় কোম্পানি।

আন্তর্জাতিক বিচার আদালতের রুলিংয়ে বলা হয়েছে, ফিলিস্তিনের গাজায় ইসরায়েল যে আগ্রাসন চালাচ্ছে তাতে গণহত্যার মতোই ঘটনা ঘটছে।

এরপর জাপানের ইতোচু কোম্পানি ঘোষণা করেছে, তারা ইসরায়েলের সাথে যে বিমান চলাচল বিষয়ক সহযোগিতা চুক্তি রয়েছে তার অবসান ঘটাতে যাচ্ছে। ফরচুন গ্লোবালের ৫০০ বৃহত্তম কোম্পানির মধ্যে ইতোচু ৯৬তম অবস্থানে রয়েছে।
ইতোচুর প্রধান আর্থিক কর্মকর্তা সুয়োশি হাচিমুরা এক সংবাদ সম্মেলনে ঘোষণা করেন, “আন্তর্জাতিক বিচার আদালতের ২৬ জানুয়ারির আদেশ বিবেচনায় নিয়ে এবং আদালতের ভূমিকার প্রতি জাপান সরকারের সমর্থনের কারণে আমরা এরইমধ্যে এমওইউ সম্পর্কিত নতুন কার্যক্রম স্থগিত করেছি এবং ফেব্রুয়ারির শেষের দিকে এমওইউ শেষ করার পরিকল্পনা করেছি।”

একই ধরনের পদক্ষেপ নিয়েছে স্পেন। দেশটির পররাষ্ট্রমন্ত্রী হোসে ম্যানুয়েল আলবারেস মঙ্গলবার ঘোষণা করেছেন, গাজায় ইসরায়েলি আগ্রাসন শুরুর পর থেকে মাদ্রিদ ইসরায়েলে সমস্ত অস্ত্র রফতানি স্থগিত করেছে।

এদিকে, দক্ষিণ বেলজিয়ামের ওয়ালোনিয়ার আঞ্চলিক সরকার সোমবার ইসরায়েলে দুটি অস্ত্র রফতানির লাইসেন্স সাময়িকভাবে স্থগিত করেছে।

ওয়ালোনিয়ার কর্মকর্তারা বলেছেন, এই সিদ্ধান্ত ‘গাজা উপত্যকায় মানবিক পরিস্থিতির অগ্রহণযোগ্য অবনতির’ কারণেই নেওয়া হয়েছে। সূত্র: সিএনএন, রয়টার্স, মেহেরনিউজ, টকিও উইকেন্ডার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights