উত্তরে হঠাৎ শীতের দাপট

অনলাইন ডেস্ক

দেশের উত্তরাঞ্চলে শুরু হয়েছে মাঝারি শৈত্যপ্রবাহ। এক দিনেই পঞ্চগড়, দিনাজপুর, নীলফামারীসহ পাঁচ জেলায় তাপমাত্রা হ্রাস পেয়েছে ৪ থেকে ৫ ডিগ্রি সেলসিয়াস। এসেছে ৭ ডিগ্রির ঘরে।

গতকাল সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে উত্তরের সীমান্তঘেঁষা জেলা পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ৭ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। এর আগে বুধবারও দেশের সর্বনিম্ন ১১ দশমিক ৬ ডিগ্রি তাপমাত্রা ছিল উত্তরের এ জেলাতেই। অর্থাৎ এক দিনের ব্যবধানে তাপমাত্রা কমেছে প্রায় ৪ ডিগ্রি। এছাড়া রাজারহাটে ৮ দশমিক ৭ ডিগ্রি, দিনাজপুরে ৯ দশমিক ২, নীলফামারীতে ৯ দশমিক ৫, রাজশাহীতে ১০ দশমিক ৬, ঈশ্বরদীতে ১০.৫, চূয়াডাঙ্গায় ১০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। অথচ এক দিন আগেও দেশের কোনো জেলায় শৈত্যপ্রবাহ ছিল না।

আবহাওয়া বিশ্লেষকরা জানান, গত দুই দিন ধরে আবারও কুয়াশার সঙ্গে উত্তরের হিমেল বাতাস বেড়েছে। এই কারণে কনকনে শীত অনুভূত হচ্ছে। আজ শুক্রবার সকাল থেকে রংপুর, রাজশাহী ও খুলনা বিভাগের একাধিক জেলার ওপরে আবারও মৃদু শৈত্যপ্রবাহ শুরু হতে পারে। এই শৈত্যপ্রবাহ তিন থেকে পাঁচ দিন পর্যন্ত স্থায়ী হওয়ার সম্ভাবনা রয়েছে।
আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. তরিফুল নেওয়াজ কবির জানান, বর্তমানে রংপুর বিভাগের ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। এটি অব্যাহত থাকতে পারে। পাশাপাশি আগামী দুদিন কমতে পারে রাতের তাপমাত্রা। এই অবস্থায় আগামী তিন দিনে মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights