‌‘ভারতরত্ন’ সম্মাননা পাচ্ছেন ভারতের দুই সাবেক প্রধানমন্ত্রী

দীপক দেবনাথ, কলকাতা
২০২৪ সালের জন্য ভারত সরকারের সর্বোচ্চ বেসামরিক পুরস্কার ‘ভারতরত্ন’ (মরণোত্তর) সম্মাননা দেওয়া হচ্ছে দেশটির দুই সাবেক প্রধানমন্ত্রী প্রয়াত চৌধুরী চরন সিং এবং পি ভি নরসিমারাও’কে। এছাড়া মরণোত্তর ভারতরত্ন সম্মাননা দেয়া হচ্ছে ভারতে সবুজ বিপ্লবের ক্ষেত্রে অন্যতম অবদান রাখা প্রসিদ্ধ কৃষি বিজ্ঞানী প্রয়াত এম এস স্বামীনাথনকেও। শুক্রবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই ঘোষণা দেন।

চৌধুরী চরন সিং ছিলেন ভারতের পঞ্চম প্রধানমন্ত্রী। তার জন্ম ১৯০২ সালের ২৩ ডিসেম্বর, মৃত্যু ১৯৮৭ সালের ২৯ মে। কংগ্রেসের এই নেতা উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী হিসাবেও দায়িত্ব পালন করেন। দেশটির জাতির জনক মহাত্মা গান্ধীর আদর্শে অনুপ্রাণিত হয়ে ভারতের স্বাধীনতা আন্দোলনেও যোগ দিয়েছিলেন তিনি। এর জন্য কারাগারেও যেতে হয়েছিল তাকে। একটা সময় কংগ্রেস ছেড়ে ‘লোকদল’ নামে একটি রাজনৈতিক দলও গঠন করেছিলেন তিনি।

অন্যদিকে পামুলাপার্থী ভেঙ্কটা নরসিমা রাও ছিলেন ভারতের ৯ তম প্রধানমন্ত্রী। তার জন্ম ১৯৯১ সালের ২১ জুন। পেশায় আইনজীবি নরসিমা ১৯৯১ থেকে ১৯৯৬ সাল পর্যন্ত ভারতের প্রধানমন্ত্রী ছিলেন তিনি। ভারতীয় অর্থনীতিতে উদারনৈতিক পুনর্গঠনের প্রবর্তনের জন্য পরিচিত ছিলেন। ১৯৯৬ সালের ১৬ মে তার মৃত্যু হয়।
এদিকে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ভারতীয় কৃষি বিজ্ঞানী, উদ্ভিদ জিনতত্ত্ববিদ, প্রশাসক এবং মানবতাবাদী ব্যক্তিত্ব মানকম্বু সাম্বাসিবন স্বামীনাথন’এর জন্য ১৯২৫ সালের ৭ আগস্ট জন্ম।

মূলত ভারতের কৃষিক্ষেত্রে সবুজ বিপ্লবের প্রধান স্থপতি ছিলেন স্বামীনাথন। তার হাত ধরেই ভারতে উচ্চ ফলনশীল গম ও ধানের জাত প্রবর্তন ও জলসেচ ইত্যাদির মাধ্যমে আসে আমূল পরিবর্তন। ভারতের কৃষিক্ষেত্রে আসে নতুন সূর্যোদয়। তাই তিনি ভারতে সবুজ বিপ্লবের জনক হিসাবে পরিচিত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights